আফগানিস্তান প্রসঙ্গে একটি সর্বদলীয় বৈঠক ডাকলেন মোদী সরকার

17
আফগানিস্তান প্রসঙ্গে একটি সর্বদলীয় বৈঠক ডাকলেন মোদী সরকার

তালিবানি শাসনে আফগানিস্তানের পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠছে। বর্তমান পরিস্থিতিতে আফগানিস্তানের মাটিতে আটকে রয়েছেন বহু ভারতীয়। তাদের দেশে ফেরানোর জন্য জোর পরিকল্পনা চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। তবে এখনো সকলকে দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়নি। এদিকে আফগানিস্তানের পরিস্থিতি ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে। এমতাবস্থায় আফগানিস্তানী বসবাসকারী ভারতীয়দের দেশে কিভাবে ফেরানো হবে তা কেন্দ্রীয় সরকারের কাছে বেশ বড় চ্যালেঞ্জ।

আগামী ২৬ শে অগাস্ট আফগানিস্তান প্রসঙ্গে একটি সর্বদলীয় বৈঠক ডেকেছে মোদী সরকার। বিদেশমন্ত্রী জয়শংকর জানিয়েছেন, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে রাজ্যসভায় এবং লোকসভার সদস্যদের সব পরিস্থিতির আপডেট জানানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র। প্রসঙ্গত আফগানিস্তান থেকে যাদের ভারতে ফিরিয়ে আনা হচ্ছে তাদের পোলিও টিকাকরণ করা হচ্ছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানালেন, আফগানিস্তান থেকে যারা ভারতে আসেন তাদের আগে পোলিও টিকা-OPV এবং FIPV দেওয়া হচ্ছে। শুধু তাই নয় আফগানিস্তান থেকে যে সমস্ত সেনা ভারতে ফিরেছেন তাদের করোনার টিকাও দেওয়া হচ্ছে। দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দরে নামতেই তাদের টিকা দেওয়া হচ্ছে।

কেন্দ্রের রিপোর্ট অনুসারে, রবিবার পর্যন্ত ভারতবর্ষে আফগানিস্তান থেকে প্রায় ২০০ মানুষকে ফিরিয়ে আনা হয়েছে। দুটি C-17 বিমানে করে তাদের নিয়ে আসা হয়েছে ভারতে। এদিকে তালিবানের মুখপাত্র সুহেল শাহিন একটি সাক্ষাৎকারে বলেছেন, ৩১শে আগস্টের মধ্যেই মার্কিন সেনাকে দেশে ফেরাতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য এই ‘রেড লাইন’ বেঁধে দিয়েছে তালিবানরা।