ভুয়ো টিকার দাপট রুখতে এবার একগুচ্ছ নির্দেশিকা জারি করলো স্বাস্থ্যমন্ত্রক

19
ভুয়ো টিকার দাপট রুখতে এবার একগুচ্ছ নির্দেশিকা জারি করলো স্বাস্থ্যমন্ত্রক

নকল টিকা থেকে সাবধান হোন; আসল করোনা ভ্যাকসিন চিনতে একগুচ্ছ নির্দেশিকা জারি কেন্দ্রের। বাংলার রাজ্য-রাজনীতি সম্প্রতি ভুয়ো টকা কাণ্ডে উত্তাল হয়েছে। এদিকে বাংলার পাশাপশি ভুয়ো করোনা ভ্যাকসিন নিয়ে কয়েকদিন থেকেই গোটা দেশেই বাড়ছিল উদ্বেগ। তবে, ভুয়ো কোভিড টিকা পাওয়া যাচ্ছে এমন কানাঘুষোও শোনা যাচ্ছিল।

স্বাস্থ্যমন্ত্রক অবশেষে ভুয়ো টিকার দাপট রুখতে এবার নয়া গাইডলাইন জারি করল। যার অনায়াসেই আসল এবং ভুয়ো ভ্যাকসিনের মধ্যে তফাত বোঝা যাবে।

ভারতীয়দের গোটা দেশে বর্তমানে তিনটি ভ্যাকসিন দেওয়া হচ্ছে। তালিকায় রয়েছে সিরাম ইনস্টিটিউটে তৈরি কোভিশিল্ড, ভারত বায়োটেকের নিজস্ব টিকা কোভ্যাক্সিন এবং রাশিয়ার স্পুটনিক ভি। এদিকে সম্প্রতি আবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে তাঁরা দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আফ্রিকার অ্যাস্ট্রাজেনেকা / অক্সফোর্ডের কোভিশিল্ড ভ্যাকসিনের নকল সংস্করণ খুঁজে পেয়েছে। তাই নতুন করে বেড়েছে উদ্বেগ।

কেন্দ্রের তরফে এমতাবস্থায় বাজারে উপলব্ধ নকল কোভিড ভ্যাকসিনগুলি চিহ্নিত করতে সমস্ত রাজ্যগুলির কাছেই নির্দেশিকা পাঠানো হয়েছে। এই ক্ষেত্রে সিরামের জন্য বলা হচ্ছে, SII লোগোটি প্রত্যেক ক্ষেত্রেই একটি নির্দিষ্ট স্থানে ছাপা হয়।

যাঁরা ভ্যাকসিন দেন, তাঁরা সেটি দেখলেই বুঝতে পারবেন। এই পথে হেঁটেও সহজেই ধরা যাবে নকল ভ্যাকসিন। পাশাপাশি কোভিশিল্ডের ভায়ালে সিরামের SII লেবেল অবশ্যই থাকবে।