ফের চার মাসের জন্য বিনামূল্যে রেশন পাবেন মধ্যবিত্তরাঃ কেন্দ্র সরকার

6
ফের চার মাসের জন্য বিনামূল্যে রেশন পাবেন মধ্যবিত্তরাঃ কেন্দ্র সরকার

অবশেষে নভেম্বর মাসের শেষে ফের চার মাসের জন্য প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। বুধবার এই মর্মে মন্ত্রিসভায় এই প্রস্তাব পাস করা হয়েছে। কেন্দ্রের এই মেয়াদ বৃদ্ধির ফলে 2022 সালের মার্চ মাস পর্যন্ত বিনামূল্যে রেশন পাবেন মধ্যবিত্তরা। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এই সুখবর জানিয়েছেন।

নভেম্বরে এই প্রকল্প বন্ধ করে দেওয়া হতে পারে বলে জল্পনা শুরু হয়েছিল। করোনা মহামারী পরিস্থিতিতে দেশের মধ্যবিত্ত মানুষের কথা চিন্তা করে বিনামূল্যে রেশন দেওয়ার পরিকল্পনা ছিল কেন্দ্রীয় সরকারের। প্রথমে তিন মাসের জন্য রেশন দেওয়ার পরিকল্পনা থাকলেও ধাপে ধাপে মেয়াদ বৃদ্ধি করেছে কেন্দ্র। করোনা মহামারীর প্রকোপ এখনো কাটেনি। এখনো বহু মানুষের হাতে কাজ নেই। তাই এই প্রকল্প টেনে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক ছিল। একাধিক সিদ্ধান্ত গ্রহণ এবং প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে সেখানে। সমালোচকদের দাবি, সামনে বছরে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন রয়েছে। সেই দিক বিবেচনা করে এই জনমুখী প্রকল্প বন্ধ করার পক্ষে সিদ্ধান্ত নেয়নি কেন্দ্র।

সেই দিক বিবেচনা করেই হোক বা দেশের করোনা পরিস্থিতি বিবেচনা করেই হোক, আপাতত আগামী চার মাসের জন্য মধ্যবিত্তকে বিনামূল্যে চাল এবং গম বিলি বন্ধ করছে না কেন্দ্র।