বইছে মৃদু বাতাস, আরও জাকিয়ে পরবে শীত এমনটাই জানালো আবহাওয়া দপ্তর

10
বইছে মৃদু বাতাস, আরও জাকিয়ে পরবে শীত এমনটাই জানালো আবহাওয়া দপ্তর

জানুয়ারি মাসের মাঝামাঝি সময় থেকেই রাজ্যজুড়ে তাপমাত্রার যে ব্যাপক অবনমন ঘটেছে, তার জেরে কাঁপছে সারাবাংলা। জানুয়ারি মাসের শেষ ভাগেও উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ জুড়ে দাপটের সঙ্গে বিরাজ করছে শীত। কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা শীতের দাপট বেশ ভালোমতোই অনুভব করছে। এখানেই অবশ্য শেষ নয়। আগামী কয়েকদিনে বাংলার সর্বনিম্ন তাপমাত্রা আরো নিচের দিকে নেমে যাওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

গত সপ্তাহের মতো আগামী সপ্তাহেও রাজ্যজুড়ে শীতের দাপট বজায় থাকবে। হাওয়া অফিস সূত্রে খবর, উত্তর পশ্চিম ভারতের প্রবল তুষারপাত, উত্তুরে হাওয়ার দাপটে বাংলার তাপমাত্রা নিম্নমুখী। পশ্চিমবঙ্গ সহ সারা উত্তর ভারতই প্রবল শীতের দাপটে রীতিমতো কাঁপছে। হিমালয় প্রবল তুষারপাতের কারণেই মূলত বাংলার তাপমাত্রা নিম্নমুখী, এমনটাই জানাচ্ছে আলিপুর।

আইএমডির রিপোর্ট জানাচ্ছে, উত্তর ভারত এবং মধ্যভারতে উত্তর-পশ্চিমী হাওয়ার দাপট প্রবল। যার ফলে পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ, কচ্ছে তাপমাত্রার পারদ নিম্নমুখী। আগামী দুই-তিন দিন উত্তর ভারত জুড়ে এই তাপমাত্রা বজায় থাকবে। এদিকে ৩১শে জানুয়ারি পশ্চিম হিমালয়ে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা সৃষ্টি হয়েছে।

পশ্চিম হিমালয়ের সৃষ্ট পশ্চিমী ঝঞ্ঝা আগামী ২-৩রা ফেব্রুয়ারির মধ্যেই সমতলে প্রবেশ করতে চলেছে। এর ফলে বিভিন্ন এলাকায় হালকা তুষারপাত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। আবার পশ্চিমী ঝঞ্ঝার দাপটে ঝড় এবং শিলা বৃষ্টির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। অতএব আগামী মাসের প্রথম দিকেও শীতের প্রভাব বজায় থাকবে।