বর্ষা বিদায় নিলেও ফের রাজ্যে বর্ষণের পূর্বাভাস রয়েছে বলে জানালো আবহাওয়া দপ্তর

10
বর্ষা বিদায় নিলেও ফের রাজ্যে বর্ষণের পূর্বাভাস রয়েছে বলে জানালো আবহাওয়া দপ্তর

আর ঠিক এক সপ্তাহ পরেই কালীপুজো। চলতি বছর দুর্গোৎসব প্রবল বৃষ্টির মধ্যে কাটাতে বাধ্য হলেও বাঙালির জন্য কিন্তু সুসংবাদ শোনাচ্ছে আবহাওয়া দপ্তর। ভারত থেকে বিদায় নিয়েছে বর্ষা। তাই এবার আর বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা নেই। কিন্তু রাজ্যের জন্য অন্য পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দপ্তর। পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে বর্ষণের পূর্বাভাস রয়েছে বলে জানানো হয়েছে।

শুধু তাই নয়, ঝাড়গ্রাম, বাঁকুড়া, হাওড়া দক্ষিণ 24 পরগনাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে বলে জানানো হয়েছে। তবে সেখানে ভারী বর্ষণের সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে। এদিকে উত্তরবঙ্গ সম্প্রতি প্রবল বর্ষণে ভেসেছে। তবে আপাতত উত্তরবঙ্গের আবহাওয়া শুষ্ক থাকবে বলেই জানানো হয়েছে। রাতের দিকে তাপমাত্রা কিছু পরিবর্তন হবে। উত্তরবঙ্গতেও বেশকিছু এলাকাতে রাতের তাপমাত্রা হু হু করে নামবে।

কলকাতা ইতিমধ্যেই হেমন্তের পূর্বাভাস পাওয়া গিয়েছে। ভোরের দিকে তাপমাত্রা কমছে। শুক্রবার কলকাতার বেশ কিছু অঞ্চলে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানানো হয়েছে। এদিকে আবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণবাত। যার ফলে দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যভাগে নিম্নচাপ সৃষ্টি হয়েছে।

এর প্রভাব বাংলাতে পড়বে না ঠিকই তবে ওড়িশাতে নিম্নচাপের প্রভাব পড়তে পারে। এরপর তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে সরে যাবে নিম্নচাপ। যার প্রভাবে বাংলায় প্রচুর জলীয় বাষ্প ঢুকতে পারে বলে আগাম পূর্বাভাসে জানানো হয়েছে।