উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের হলুদ সতর্কবার্তা জারি করেছে হাওয়া অফিস

11
উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের হলুদ সতর্কবার্তা জারি করেছে হাওয়া অফিস

উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতে মৌসুমী অক্ষর রেখার অবস্থানের ফলে আজ থেকে সোমবার পর্যন্ত উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের সতর্কবার্তা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। উত্তরবঙ্গের আটটি জেলাতে সর্বাপেক্ষা বেশি বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে দেওয়া হয়েছে এই আটটি জেলায়।

দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তরদিনাজপুর, দক্ষিণ দিনাজপুরে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাতের সতর্কবার্তা জারি করা হয়েছে। এই জেলাগুলিতে হলুদ সতর্কবার্তা জারি করেছে হাওয়া অফিস। শনিবার এবং রবিবার উত্তরবঙ্গের পাঁচটি জেলাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। এই তালিকায় রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার।

উত্তরবঙ্গের এই পাঁচটি জেলাতে কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে। সেই সঙ্গে উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে হলুদ সতর্কবার্তা জারি করা হয়েছে। শুক্রবার আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয় যে সোমবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারের একটি বা দুটি জায়গাতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এদিকে লাগাতার বৃষ্টিপাতের কারণে দার্জিলিং এবং কালিংপংয়ে পার্বত্য এলাকাতে ধসের সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। সেই সঙ্গে নদীর জলস্তর বাড়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে হড়পা বানের সম্ভাবনা রয়েছে বলেও জানানো হয়েছে।