বাংলার তাপমাত্রার পারদ উপরের দিকে হলেও শীতের দাপটে রীতিমতো কাঁপছে উত্তর ভারতের রাজ্যগুলি

5
বাংলার তাপমাত্রার পারদ উপরের দিকে হলেও শীতের দাপটে রীতিমতো কাঁপছে উত্তর ভারতের রাজ্যগুলি

বিগত এক সপ্তাহেরও বেশি সময় ধরে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তর ভারতে শীতের দাপট বাড়লেও পূর্ব ভারতে বিশেষ করে পশ্চিমবঙ্গে শীত প্রবেশের পথে বাধা পড়ছে। ফলে বাংলার তাপমাত্রার পারদ ক্রমশ উপরের দিকে উঠছে। অপরপক্ষে উত্তর ভারতের রাজ্যগুলি এই মুহূর্তে শীতের দাপটে রীতিমতো কাঁপছে। আইএমডি সূত্রে খবর, আগামী তিন দিন পর্যন্ত উত্তর ভারতের রাজ্যগুলির তাপমাত্রা আরও নিচের দিকে নামবে।

দিল্লি, উত্তর পশ্চিমী উত্তর প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান ও চন্ডীগড়ে কনকনে শীতের আমেজ বজায় থাকবে। গত সোমবারও প্রবল ঠান্ডায় কেঁপেছে উত্তর ভারত। আগামী তিন দিনও উত্তর ভারতের রাজ্যগুলিতে শৈত্যপ্রবাহের পরিস্থিতি থাকবে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই মূলত উত্তর ভারতের রাজ্যগুলির তাপমাত্রা আগামী তিন দিনে আরও দুই থেকে চার ডিগ্রি নিচে নেমে যাবে।

আইএমডির তরফ থেকে আবহাওয়ার পূর্বাভাস স্বরূপ আগামী ৩ দিন পর্যন্ত দিল্লি, উত্তর পশ্চিমী উত্তর প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান ও চন্ডীগড়ে কনকনে শীত পড়বে বলে জানানো হয়েছে। পাশাপাশি রাজস্থানে শৈতপ্রবাহের দরুণ ইয়োলো অ্যালার্ট জারি করা হয়েছে। এদিকে সোমবার লক্ষাদ্বীপ, আন্দামান-নিকোবর, তামিলনাড়ু, পুদুচেরি, কেরল, অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, পশ্চিমবঙ্গ ও সিকিমে বিক্ষিপ্তবৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছিল আইএমডি।

সোমবার দিল্লির ন্যূনতম তাপমাত্রা ছিল ৭ ডিগ্রি সেলসিয়াস। আগামী তিন দিনে তাপমাত্রা আরও নিচের দিকে নেমে যেতে পারে বলে আগাম পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিকে পাঞ্জাব এবং হরিয়ানাও প্রবল শীতের দাপটে কাঁপছে। হিমাচল প্রদেশের বেশ কিছু এলাকার তাপমাত্রা শূন্যের নিচে নেমে গিয়েছে। শ্রীনগরে এ দিনের ন্যূনতম তাপমাত্রা ০.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।