বাড়ানো হতে চলেছে পিএফ বেতন কর্মীদের বার্ষিক কর বিহীন অনুদানের সর্বোচ্চ সীমা

14
বাড়ানো হতে চলেছে পিএফ বেতন কর্মীদের বার্ষিক কর বিহীন অনুদানের সর্বোচ্চ সীমা

কেন্দ্রীয় সরকারের নতুন উদ্যোগ, এবার প্রভিডেন্ট ফান্ডের বেতন কর্মীদের বার্ষিক কর বিহীন অনুদানের সর্বোচ্চ সীমা বাড়ানো হতে চলেছে। হঠাৎ এবার এক ধাক্কায় বার্ষিক অনুদানের পরিমাণ দ্বিগুণ হয়ে যাবে। হিন্দুস্থান টাইমসে এ কথা জানানো হয়েছে। কেন্দ্রীয় সরকারের এই পরিকল্পনা বাস্তবায়িত হলে সরকারি কর্মচারীদের মতোই সুযোগ-সুবিধা পাবেন অন্যান্য বেতনভুক কর্মচারীরা।

হিন্দুস্তান টাইমস এ উল্লেখ করা হয়েছে এই বিষয়টি ন্যায্য এবং বৈষম্যহীন করার উদ্দেশ্যে বিভিন্ন মন্ত্রক এবং দপ্তরের কাছে ইতিমধ্যে আর্জি জমা পড়েছে। অন্যতম কার্যকরী সামাজিক সুরক্ষার মাধ্যমে সীমা বাড়ানোর আর্জি জমা পড়েছে দপ্তরের কাছে। তাই এবার এই বিষয়টিকে নিয়ে ভাবনা চিন্তা করা হচ্ছে। হিন্দুস্থান টাইমসকে এক কেন্দ্রীয় আধিকারিক জানিয়েছেন সকল বেসরকারি কর্মীদের ক্ষেত্রে এমপ্লয়ারস কন্ট্রিবিউটিশন এবং এম্প্লয়িস কন্ট্রিবিউটিশন কষ্ট টু কোম্পানির অন্তর্গত। এই বিষয়টিকে খতিয়ে দেখা হচ্ছে।

গত বছরের বাজেটে প্রভিডেন্ট ফান্ড এবং কর্মীদের বার্ষিক কর বিহীন অনুদানের সর্বোচ্চ সীমা বাড়িয়ে আড়াই লাখ করে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। শুধুমাত্র সরকারি কর্মচারীরা এই সুবিধা পেতেন। তাদের ক্ষেত্রে চাকরিদাতারা পিএফের অনুদান দেয় না। কেন্দ্রের এই উদ্যোগকে বিশেষজ্ঞ মহলের একাংশ বৈষম্যমূলক পদক্ষেপ বলে দাবি করেছেন।