সর্বকালীন সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড দিল্লিতে! হতবাক আবহাওয়া বিশেষজ্ঞরাও

12
সর্বকালীন সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড দিল্লিতে! হতবাক আবহাওয়া বিশেষজ্ঞরাও

সর্বকালীন সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড গড়ল দিল্লি! মঙ্গলবার দিল্লি শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল মাত্র ১৭.৮ ডিগ্রি সেলসিয়াস। গ্রীষ্মকালের তীব্র দাবদাহের সময় রাজধানী শহরের এত কম তাপমাত্রায় কার্যত বেশ হতবাক আবহাওয়া দপ্তরের বিশেষজ্ঞরা। কারণ মে-জুন মাসের মাঝামাঝি সময়ে কখনও এত কম তাপমাত্রার রেকর্ড করা হয়নি দিল্লিতে। তাপমাত্রা নিরিখে অন্যান্য বছর এই সময় কালে সর্বোচ্চ অবস্থানে অবস্থান করে রাজধানী দিল্লি।

দিল্লি শহরের এত কম এবং স্বস্তিদায়ক তাপমাত্রা স্বভাবতই আবহাওয়া বিশেষজ্ঞদের চিন্তায় ফেলে দিয়েছে। তবে এর পেছনে একটি বিশেষ গুরুত্বপূর্ণ কারণ খুঁজে পেয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। আসলে সোমবার রাত থেকেই প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে দিল্লিতে। একই সঙ্গে রাত থেকেই বয়ে গিয়েছে ঝড়ো হাওয়া। তার উপর আবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি শিলাবৃষ্টিও হয়েছে দিল্লিতে। যে কারণে তাপমাত্রার পারদ ক্রমশ নীচে নেমেছে।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, গত ১৩ বছরের তুলনায় এ বছর মে মাসে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে রাজধানী শহরে। সারা মে মাসজুড়ে কার্যত তীব্র তাপ প্রবাহ দেখাই যায়নি। অন্যান্যবার তীব্র তাপ প্রবাহের দরুন দিল্লিবাসীর প্রাণ অতিষ্ঠ হয়ে ওঠে। তবে এই বছর স্বস্তিতে রয়েছেন দিল্লির বাসিন্দারা। এবছর সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৫ ডিগ্রির গণ্ডি পেরিয়ে আর ওপরে উঠে নি।

তবে এর আগে অবশ্য ২০০৬ সালের ১৭ই জুন তারিখে দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছিল। তারপর থেকে এত কম তাপমাত্রা দিল্লিতে লক্ষ্য করা যায়নি। চলতি বছরে সেই পুরনো রেকর্ডের কথাই মনে করিয়ে দিচ্ছে রাজধানী দিল্লি।