দাঁত যত কম মাজবেন ততই আপনার দাঁত সুস্থ থাকবেঃ রিপোর্ট ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন

10
দাঁত যত কম মাজবেন ততই আপনার দাঁত সুস্থ থাকবেঃ রিপোর্ট ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন

কথাতেই আছে কোন জিনিসই অতিরিক্ত ভালো নয় তাই দাঁত মাজার ক্ষেত্রেও এ কথাটি প্রযোজ্য। অর্থাৎ অনেকবার দাঁত মাজলে দাঁতের ভালো থাকার বদলে দাঁতের ক্ষতি হতে পারে। তাই বুঝে শুনে দাঁত মাজ উচিত নিজের দাঁতকে ভালো রাখার জন্য। সম্প্রতি ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন তরফ থেকে জানানো হয়েছে যে, দিনে দুবার দাঁত মাজলে যথেষ্ট এর থেকে বেশি দাঁত মাজার দরকারই নেই। বেশি দাঁত মাজলে দাঁতের ওপর চাপ পড়ে এর ফলে দাঁতের ক্ষতি হতে পারে।

আপনারা দাঁত মাজার আগে কি ধরনের খাবার খাচ্ছেন তার উপরে এই বিষয়টি প্রযোজ্য। যত দাঁত কম মাজবেন ততই আপনার দাঁত সুস্থ থাকবে। এছাড়াও অ্যাসোসিয়েশন তার বিবৃতিতে বলেছেন, চা ,কফি, ক্লোড ড্রিকস খাওয়ার পর কখনোই দাঁত মাজা উচিত নয়। কারণ সেই সময় দাঁত মাজলে টুথপেস্ট এর মধ্যে থাকা রাসায়নিক পদার্থগুলি দাঁতের মধ্যে বিক্রিয়া শুরু করে এরফলে দাঁতের ক্ষতি হয়। অন্যদিকে ব্রেকফাস্ট ও রাতের খাবার খাওয়ার পর তিরিশ মিনিট পর দাঁত মাজা উচিত।

এর ফলে খাবারের মধ্যে থাকা রাসায়নিক পদার্থ এবং টুথপেস্ট এর মধ্যে থাকা রাসায়নিক পদার্থ গুলির মধ্যে কোন বিক্রিয়া হওয়ার সম্ভাবনা থাকেনা। এই নিয়মাবলী মেনে চললেই দেখতে পাবেন আপনার দাঁত ভালো রয়েছে এবং বুড়ো বয়সে গিয়ে দাঁতের কোন সমস্যা হচ্ছেনা।