পর্ষদের তারিখ ঘোষণা করার আগেই নেওয়া শেষ মাধ্যমিকের টেস্ট! ফের পরীক্ষায় বসতে হবে পরীক্ষার্থীদের

18
পর্ষদের তারিখ ঘোষণা করার আগেই নেওয়া শেষ মাধ্যমিকের টেস্ট! ফের পরীক্ষায় বসতে হবে পরীক্ষার্থীদের

করোনা পরবর্তী পর্যায়ে স্কুল খোলার সঙ্গে সঙ্গেই রাজ্যের একাধিক স্কুল মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নিতে শুরু করে দেয়। অথচ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে এখনো পর্যন্ত মাধ্যমিকের টেস্ট পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হয়নি। স্কুল কর্তৃপক্ষের অতি সক্রিয়তা ফল ভুগতে হচ্ছে পরীক্ষার্থীদের। কারণ সদ্য মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নেওয়ার দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। অর্থাৎ এবার পরীক্ষার্থীদের ফের পরীক্ষায় বসতে হবে।

আগামী 13 থেকে 24 শে ডিসেম্বরের মধ্যেই মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নেওয়ার দিনক্ষণ ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদ। উক্ত সময়ের মধ্যে পরীক্ষার আয়োজন করে ছাত্র-ছাত্রীদের প্রস্তুতি পরীক্ষা করে দেখা হবে। কাজেই যেসব স্কুল আগে থেকে টেস্ট পরীক্ষা নিয়ে রেখেছে সেই স্কুলের ছাত্র-ছাত্রীদেরও ফের একবার পরীক্ষায় বসতে হচ্ছে। পয়লা ডিসেম্বর পর্ষদের তরফ থেকে টেস্ট সংক্রান্ত সূচি জানানো হয়েছে।

পর্ষদের তরফ থেকে দিনক্ষণ জানানোর পর মাধ্যমিক পরীক্ষার টেস্ট নেওয়ার প্রস্তুতি শুরু করেছে বিভিন্ন স্কুল। এদিকে আবার কলকাতার পাঠভবন, বালিগঞ্জ শিক্ষা সদন, যাদবপুর বিদ্যাপীঠ, নিউ হরাইজন, শ্যামবাজার এভি, সেন্ট লরেন্সের মত কিছু স্কুল ইতিমধ্যেই টেস্ট পরীক্ষা নিয়ে ফেলেছে। এই টেস্ট পরীক্ষা মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে গ্রাহ্য করা হবে কিনা সেই নিয়ে উঠছে প্রশ্ন।

যাদবপুর বিদ্যাপীঠের প্রধান অধ্যক্ষ জানিয়েছেন, অভিভাবকদের সঙ্গে কথা বলেই তারা টেস্ট পরীক্ষার আয়োজন করেছিলেন। ছাত্র-ছাত্রীরা অফলাইনে পরীক্ষা দিয়েছে। সেই পরীক্ষাকে অনুমোদন দেওয়ার জন্য মধ্যশিক্ষা পর্ষদকে আবেদন জানানো হবে। তবে পর্ষদ যদি অনুমোদন না দেয় তাহলে ফের পরীক্ষা হবে।