দীপাবলীর পরেই চলতি বছরের শেষ গ্রহন লাগবে! দেখুন কি বলছে জ্যোতিষশাস্ত্রজ্ঞরা

3
দীপাবলীর পরেই চলতি বছরের শেষ গ্রহন লাগবে! দেখুন কি বলছে জ্যোতিষশাস্ত্রজ্ঞরা

প্রত্যেক গ্রহণের একটা অশুভ দিক থাকে। জীবন্ত প্রাণীর উপর তার অশুভ প্রভাব পড়ে বলেই মত জ্যোতিষশাস্ত্র বিশারদদের। চলতি বছর দীপাবলীর পরেই গ্রহণ লাগছে। আগে থেকেই আশঙ্কা করতে শুরু করেছেন জ্যোতিষশাস্ত্রজ্ঞরা। এই বছরের 26 মে বছরের প্রথম চন্দ্রগ্রহণ ছিল। 19 শে নভেম্বর বছরের শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে।

যদিও আসন্ন চন্দ্রগ্রহণ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ নয় বলেই জানানো হয়েছে। এটি একটি আংশিক চন্দ্রগ্রহণ। পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ নয়। ভারত থেকে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। ভারতে অরুণাচল প্রদেশ এবং অসম থেকে এই গ্রহণ দেখা যাবে বলে জানানো হয়েছে। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে গ্রহণ দেখা যাবে বলে জানা গিয়েছে।

19 শে নভেম্বর শুক্রবার সকাল 11 টা ডিজে 34 মিনিট থেকে চন্দ্রগ্রহণ শুরু হবে। শেষ হবে বিকেল পাঁচটা বেজে 33 মিনিটে। গ্রহণের অশুভ প্রভাব খাটাতে ভগবানের নাম নেওয়াটাই শ্রেয়। তাই গ্রহণ নিয়ে মন্ত্র এবং রাহু-কেতুর মন্ত্র জপ করা উচিত ঐ সময়। গ্রহণের পর চাল, ডাল, আটা ইত্যাদি খাদ্য সামগ্রী দান করা উচিত।

গ্রহণের পর অশুভ প্রভাব খাটাতে হনুমান চল্লিশা, বিষ্ণু সহস্রানামা, দুর্গা চল্লিশা, গীতা পড়তে পারেন। এই বছরের শেষ চন্দ্রগ্রহণের প্রভাব পড়বে বৃষ রাশির জাতক-জাতিকাদের উপর।