কোভিড প্রোটোকল মেনে রাষ্ট্রীয় মর্যাদায় শেষ কৃত্য সম্পন্ন হল প্রাক্তন রাষ্ট্রপতির

32
কোভিড প্রোটোকল মেনে রাষ্ট্রীয় মর্যাদায় শেষ কৃত্য সম্পন্ন হল প্রাক্তন রাষ্ট্রপতির

একেবারে পুরো রাষ্ট্রীয় মর্যাদায় শেষ কৃত্য পালন করা হল প্রণব মুখার্জির। কিন্তু একেবারে কোভিড প্রোটোকল মেনেই তার শেষকৃত্য পালন করা হল। প্রণব মুখার্জি ছিলেন রাজনৈতিক যুগের এক অধ্যায়, এবার সেই অধ্যায়ের অবসান ঘটলো। দিল্লির লোদী রোডের শশ্মানে তার শেষকৃত্যের ব্যবস্হা করা হল। ঠিক দুপুর ১ টার পরেই এই রাজাজি মার্গের বাসভবন থেকে প্রণব মুখার্জির মরদেহ নিয়ে যাওয়া হয় লোধী রোডের শশ্মানে। আর সেখানেই একেবারে রাষ্ট্রীয় মর্যাদায় বিদায় জানানো হল তাকে ।

আসলে প্রণব মুখার্জির কথা বলতে গেলে বলতে হয়, তিনি এক বিশাল মাপের রাজনীতি বিদ ছিলেন। যা তার কাজের মাধ্যমেই প্রকাশ পায়। তিনি এমন একজন ব্যক্তি ছিলেন যার সাথে সব দলের নেতাদের একটা মধুর সম্পর্ক ছিল। আর তার মৃত্যুর পরে। তার শেষকৃত্য করতে সব দলের নেতারা রাজনৈতিক দ্বন্দ্ব ভুলে গিয়ে একসাথে জড়ো হয়েছেন। আজ তাকে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

আজ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ প্রণব মুখার্জির বাড়িতে গিয়ে তার একটি ছবিতে মাল্যদান করেন ও রাষ্ট্র পতি ভবনের তরফ থেকে টুইট করে জানায়, আজ সকালে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির নয়াদিল্লির বাসভবন ১০ রাজাজি মার্গে গিয়ে, শ্রদ্ধা জ্ঞাপন করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

এরপরে সেখানে উপস্থিত হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু, লোকসভার স্পীকার ওম বিরলা, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধন সবাই পুস্পস্তবক দিয়ে তাকে শ্রদ্ধা জ্ঞাপন করেন। এদিকে প্রণব মুখার্জিকে শ্রদ্ধা জানায় সি ডি এস বিপিন রাওয়াত, সেনা প্রধান নারাভানে ও বায়ুসেনা প্রধান আর কে এস ভাদোরিয়া ও নৌসেনা প্রধান করমবীর সিং।
এদিকে কংগ্রেসের তরফ থেকেও জানানো হয় শ্রদ্ধা। রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।