যাত্রীদের সুবিধার্থে “রেল মদত” নামে নতুন প্রকল্প চালু করল ভারতীয় রেল কর্তৃপক্ষ

78
যাত্রীদের সুবিধার্থে

এতদিন, ট্রেন যাত্রীরা ট্রেনে সফরকালীন বিভিন্ন অসুবিধার সম্মুখীন হয়েছেন। কখনো তাদের প্রয়োজনীয় জিনিসপত্র চুরি গিয়েছে, তো কখনো শৌচালয় ব্যবহার করতে গিয়ে অসুবিধার সম্মুখীন হয়েছেন যাত্রীরা। অনেকে তো আবার দীর্ঘ পথের ট্রেনযাত্রা করতে বাধ্য হয়েছেন ভাঙ্গা সিটে বসেই। শৌচালয়ের দরজা কখনো ভাঙ্গা, তো কখনো জলের অভাব; এ সংক্রান্ত নানা অভিযোগ দীর্ঘদিন ধরেই রেল কর্তৃপক্ষের কাছে পৌঁছে ছিল।

সম্প্রতি যাত্রীরা যাতে নির্বিঘ্নে এবং বিনা অসুবিধাতে তাদের গন্তব্যস্থলে পৌঁছাতে পারেন সেই উদ্দেশ্যে নতুন এক প্রকল্প চালু করল ভারতীয় রেল বোর্ড। রেল কর্তৃপক্ষের তরফ থেকে এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে “রেল মদত”। যেখানে রেল প্রদত্ত হেল্পলাইন নম্বরে অথবা ওয়েব পোর্টালে নিজ অভিযোগ জানাতে পারবেন যাত্রীরা। রেল কর্তৃপক্ষ যথাসম্ভব তাদের সমস্যা সমাধানের চেষ্টা করবে।

রেল বোর্ডের তরফ থেকে ইতি মধ্যেই যাত্রীদের সুবিধার্থে, www.railmadad.indianrailway.gov.in ওয়েবসাইট চালু করা হয়েছে। হোয়াটসঅ্যাপ, ফেসবুক, টুইটারের মাধ্যমে “রেল মদত” বিভাগে অনায়াসেই অভিযোগ দায়ের করতে পারবেন যাত্রীরা। এমনকি, ১৩৯* নম্বরে ডায়াল করে রেলওয়ে কাস্টমার কেয়ারেও অভিযোগ জানাতে পারবেন যাত্রীরা। সারা দেশের মধ্যে মোট ১২টি ভাষায় অভিযোগ জানানো যাবে।

এবার দেখে নেওয়া যাক, কি কি পরিষেবা মিলবে এই প্রকল্পে- এই প্রকল্পের অভ্যন্তরে রয়েছে চিকিৎসা পরিষেবা, যাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে ওষুধ এবং প্রয়োজনীয় চিকিৎসা পাবেন যাত্রীরা। টিকিট সিস্টেম সংক্রান্ত অভিযোগ জানানো যাবে। এছাড়াও বিভিন্ন বিষয়ে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ পাওয়ার ৩ ঘন্টার মধ্যেই প্রায় ৭০% সমস্যার সমাধান করে দেবে “রেল মদত”।