অ্যান্টিশিপ মিসাইল এর নিখুঁত লক্ষ্যভেদের ভিডিও প্রকাশ করল ভারতীয় নৌ সেনাবাহিনী, দেখুন ভিডিও

18
অ্যান্টিশিপ মিসাইল এর নিখুঁত লক্ষ্যভেদের ভিডিও প্রকাশ করল ভারতীয় নৌ সেনাবাহিনী, দেখুন ভিডিও

চিনা আগ্রাসন সম্পর্কে অবহিত সারা বিশ্ব। চীন বরাবরই তার সীমান্তবর্তী দেশের ভূখণ্ড এমনকি নিজেদের জলসীমা পেরিয়ে মহাসাগরের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে নিজেদের আধিপত্য কায়েম করতে আগ্রহী। সম্প্রতি, ভারত মহাসাগরে নিজেদের আধিপত্য বিস্তার করার চেষ্টা করছে চীন। কিন্তু চীনের সেই পরিকল্পনা সফল হতে দিতে রাজি নয় ভারতের প্রতিরক্ষা দপ্তর। তাই ভারত ক্রমশই নিজেদের নৌ সেনা বাহিনীকে আরও মজবুত করে তুলছে।

সম্প্রতি, ভারতীয় নৌ সেনাবাহিনী তরফ থেকে অ্যান্টিশিপ মিসাইল (Anti-ship missile) বা জাহাজধ্বংসী ক্ষেপণাস্ত্রের নিখুঁত লক্ষ্যভেদের ভিডিও প্রকাশ করা হয়েছে। ক্ষেপণাস্ত্র নিক্ষেপকারী রণতরী আইএনএস প্রবাল থেকে মিসাইলটিকে সফল ভাবে উৎক্ষেপণ করা হয়েছে। ভারতীয় নৌ সেনাবাহিনী তরফ থেকে প্রকাশিত ভিডিওটিতে দেখা যাচ্ছে, নির্ধারিত লক্ষ বস্তুর দিকে উড়ে গিয়ে একটি জাহাজকে ডুবিয়ে দিচ্ছে আন্টি শিপ মিসাইল।

উল্লেখ্য, ভারতীয় নৌ সেনাবাহিনীর সামরিক সরঞ্জামের অন্তর্ভুক্ত হয়েছে শত্রুপক্ষের সাবমেরিন বিধ্বংসী আইএনএস কাভারাত্তি। বিশাখাপট্টনমের নেভাল ডকয়ার্ডে আনুষ্ঠানিকভাবে আইএনএস কাভারাত্তি ভারতীয় নৌ সেনা বাহিনীর অন্তর্ভুক্ত হয়। একের পর এক যুদ্ধের সরঞ্জাম ভারতীয় সেনাবাহিনীর অন্তর্ভুক্ত হচ্ছে। এই যুদ্ধজাহাজ এবং মিসাইলগুলি ভারতীয় নৌ সেনা বাহিনীর অন্তর্ভুক্ত হওয়ায় শত্রু পক্ষের বিরুদ্ধে ভারতীয় প্রতিরক্ষা দপ্তর আরো বেশি শক্তিশালী হয়ে উঠছে।