শিশুদেরও করোনা টিকাকরনের সিদ্ধান্ত নিল ভারত সরকার

7
শিশুদেরও করোনা টিকাকরনের সিদ্ধান্ত নিল ভারত সরকার

করোনার তৃতীয় ঢেউ নিয়ে আতঙ্কিত সারা বিশ্ব। এমতাবস্থায় শিশুদের করোনা টিকাকরনের সিদ্ধান্ত নিল ভারত। ভারত বায়োটেকের তৈরি করোনা টিকা শীঘ্রই শিশুদের উপর প্রয়োগ করা হবে বলে জানানো হয়েছে। সিলেক্ট এক্সপার্ট কমিটি জরুরী ভিত্তিতে শিশুদের উপর করোনা টিকাকরনের অনুমতি দিয়েছে। অর্থাৎ এবার দুই থেকে 18 বছর বয়সীরাও করোনা টিকা পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হবেন।

হায়দ্রাবাদ ভিত্তিক ভারত ভারত বায়োটেক সেপ্টেম্বর মাসে 18 বছরের কম বয়সী শিশুদের কোভ্যাকসিনের ফেজ দুই এবং তিন নম্বর ট্রায়াল’ সম্পন্ন করেছে। চলতি মাসের শুরুতে ড্রাগস এন্ড কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছে এই সংক্রান্ত তথ্য জমা দেওয়া হয়েছে। সেই তথ্যের ওপর ভিত্তি করে শিশুদের ক্ষেত্রে কোভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে ছাড়পত্র দিয়েছে সংশ্লিষ্ট কমিটি।

সরকারি এবং বেসরকারি সমস্ত হাসপাতালে দুই থেকে 18 বছর বয়সীদের মধ্যে ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করা হয়েছে। সাবজেক্ট এক্সপার্ট কমিটি, ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছে শিশুদের উপর কোভ্যাকসিন প্রয়োগের ছাড়পত্র দেওয়ার সুপারিশ করা হয়েছে।

বিশিষ্ট সংবাদ সংস্থা এএনআইয়ের তরফ থেকে জানানো হয়েছে যে খুব শীঘ্রই শিশুদের উপর কোভ্যাকসিন প্রয়োগের ছাড়পত্র দেওয়ার খবর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে চলেছে কেন্দ্রীয় সরকার। উৎসবের মুহুর্তে শিশুদের যদি টিকাকরণের আওতায় আনা সম্ভব হয় তাহলে করোনার তৃতীয় ঢেউয়ের প্রভাব অনেকখানি নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলেই মত বিশেষজ্ঞদের।