১৪ সদস্যের টিম পাঠাচ্ছে ইন্ডিয়ান আর্মি, দুঃসময়ে বাংলাদেশের পাশে দাঁড়াল বন্ধু ভারত

54
১৪ সদস্যের টিম পাঠাচ্ছে ইন্ডিয়ান আর্মি, দুঃসময়ে বাংলাদেশের পাশে দাঁড়াল বন্ধু ভারত

এবার ভারত সিদ্ধান্ত নিয়েছে , তাদের প্রতিবেশী দেশ বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান, ভূটান সহ আরও কিছু দেশকে সাহায্য করার। এই করোনা আবহে ভারত এবার সেনা পাঠানোর জন্য প্রস্তুতি নিয়েছে। এর আগেও তারা বিভিন্ন দেশে ১৪ ও ১৫ সদস্যের একটি টিম পাঠিয়ে ছিল। এবার তেমন ভাবেই আরো প্রতিবেশী দেশগুলোতে টিম পাঠানোর পরিকল্পনা করেছে ভারত।

নেপাল, কুয়েত এই সব জায়গায় তারা টিম পাঠিয়েছিল‌ এর আগে, এবার হয়তো সেই টিমই ফের বাংলাদেশ, আফগানিস্তান, ভূটানে পাঠানোর পরিকল্পনা করছে ভারত।এদিকে কিছুদিন আগেই আগেই ভারত মোট ৫৫ টি দেশে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠিয়েছে। যার মধ্যে শ্রীলঙ্কা, বাংলাদেশ, ভূটানে, মায়ানমারও আছে।

এখন ভারত দক্ষিণ এশিয়ার মধ্যে করোনা যুদ্ধের একটি বিশাল ভূমিকা গ্রহণ করেছে। কারণ তারাই এখন সামনের থেকে লড়াই করছে। সাথে প্রতিবেশী দেশগুলোর সাহায্যের জন্য হাত বাড়িয়ে দিচ্ছে। এখন বাংলাদেশের জন্য ১৪ সদস্যের একটি টিম পাঠানোর পরিকল্পনা করছে ভারত।

ভারতের বিভিন্ন প্রশিক্ষণ প্রাপ্ত সেনা ,কর্মীরা মোকাবিলার জন্য প্রতিবেশী দেশগুলোতে যাবে, আর এটা ভারত পররাষ্ট্র নীতিকে মাথায় রেখেই কাজ করে যাচ্ছে। আগামীতে জানা গেছে দরকার পরলে আরও সদস্যদের টিম পাঠাবে ভারত।