ভারতীয় সেনার হাতে এলো উন্নত মানের ইজরায়েলী হেরন ড্রোন

7
ভারতীয় সেনার হাতে এলো উন্নত মানের ইজরায়েলী হেরন ড্রোন

এবার ভারতীয় সেনার হাতে এলো উন্নত মানের ইজরায়েলী হেরন ড্রোন। মূলত সীমান্তে চীনের ওপর নজরদারি চালানোর উদ্দেশ্যেই এই ড্রোনের আমদানি করা হয়েছে। লাদাখে মোতায়েন করা হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন এই ইজরায়েলি ড্রোন। করোনার কারণে ইজরায়েল থেকে ড্রোন আমদানি করতে কিছুটা দেরি হয়েছে। নতুন এই ড্রোনের সংস্করণের নাম হেরন টিপি।

কেন্দ্রীয় সরকারের একজন শীর্ষ আধিকারিক বিশিষ্ট সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন উন্নত প্রযুক্তির এই হেরন ড্রোন দেশে আনা হয়েছে যা পূর্ব লাদাখ সেক্টরে নজরদারি অভিযান চালানোর জন্য মোতায়েন করা হচ্ছে। যে ড্রোন এতদিন পর্যন্ত ভারতীয় সেনার কাছে মোতায়েন করা ছিল তার থেকে অনেক বেশি উন্নত এই নতুন ড্রোন।

নতুন এই ধরনের ড্রোনের অ্যান্টি জ্যামিং ক্ষমতা আগের তুলনায় অনেক বেশি ভালো। উল্লেখ্য ভারতীয় সেনার হাতে এর আগে হেরণ ওয়ান ড্রোন ছিলো। তবে এবার ইজরায়েল আধুনিক এবং উন্নত সংস্করণ তুলে দিল‌ ভারতের হাতে। আধুনিক উপগ্রহ যোগাযোগ এবং সেন্সরযুক্ত এই ড্রোন আকাশ থেকে ভূমিতে ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে। লেজার নিয়ন্ত্রিত নিশানা করার সরঞ্জাম ইন্সটল করা যাবে ড্রোনের মধ্যে। আকাশে মাঝারি উচ্চতার ওড়ার উপযোগী করে গড়ে তোলা হয়েছে নতুন ড্রোনকে।