ফের শক্তিশালী হল ভারতীয় বায়ুসেনা বিভাগ, ভারতে পৌঁছাল আরও তিনটি রাফায়েল ফাইটার জেট

7
ফের শক্তিশালী হল ভারতীয় বায়ুসেনা বিভাগ, ভারতে পৌঁছাল আরও তিনটি রাফায়েল ফাইটার জেট

নতুন বছরের শুরুতেই ফ্রান্স থেকে আরো তিনটি রাফায়েল ফাইটার জেট এসে পৌঁছলো ভারতে। বুধবার রাত 8:45 মিনিট নাগাদ ভারতীয় বায়ুসেনা বিভাগের তরফ থেকে একটি টুইট বার্তায় জানানো হয় এই খবর। বুধবার রাতেই ফ্রান্স থেকে প্রায় ৭০০০ মাইল পথ পাড়ি দিয়ে ভারতে এসে পৌঁছেছে তিনটি রাফায়েল যুদ্ধবিমান। রাফায়েল যুদ্ধবিমানের ক্ষমতা সম্পর্কে অবগত সারা বিশ্ব। এই নতুন তিনটি যুদ্ধবিমান ভারতীয় বায়ুসেনা বিভাগকে আরো বেশি শক্তিশালী করে তুললো।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরে দুই দফায় মোট আটটি রাফায়েল যুদ্ধবিমান ফ্রান্স থেকে আমদানি করেছে ভারত। লাদাখ সীমান্তে ভারত-চীন সীমান্ত সংঘর্ষের প্রেক্ষাপটে এ পর্যন্ত ১১টি রাফায়েল ফাইটার জেট ফ্রান্সের দাসো এভিয়েশন থেকে আমদানি করেছে ভারত। রাফায়েল ফাইটার জেট এর কার্যক্ষমতা বিচার করে ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে ফ্রান্সের দাসো এভিয়েশনের থেকে ৫৯০০০ কোটি টাকার বিনিময়ে মোট ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার চুক্তি করে ভারত।

সেইমতো গত বছরে প্রথম দফায় পাঁচটি এবং দ্বিতীয় দফায় তিনটি যুদ্ধবিমান ফ্রান্স থেকে আকাশ পথে ভারতে আসে। চলতি বছরের শুরুতে আরো তিনটি রাফায়েল যুদ্ধবিমানের মালিক হয়েছে ভারত। অত্যাধুনিক বৈশিষ্ট্য সম্পন্ন এই যুদ্ধবিমানে আকাশপথে উড়ান চলাকালীনই জ্বালানি তেল ভরা যায়। পৃথিবীর যেকোনো ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম রাফায়েল যুদ্ধবিমান যুদ্ধক্ষেত্রের সেনাবাহিনীর ক্ষমতা বৃদ্ধি করবে।

পৃথিবীর সর্বোৎকৃষ্ট যুদ্ধবিমানগুলির মধ্যে অন্যতম হলো রাফায়েল যুদ্ধবিমান। লাদাখ সীমান্তে শত্রুরাষ্ট্রের মোকাবিলা করতে ইতিমধ্যেই লাদাখের দুর্গম পার্বত্য অঞ্চলে পৌঁছে গিয়েছে রাফায়েল। লাদাখের দুর্গম পার্বত্য অঞ্চলের প্রতিকূল পরিবেশেও কাজ করতে সক্ষম রাফায়েল যুদ্ধবিমান।ইতিপূর্বে ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে সেখানে রাফায়েল যুদ্ধবিমানকে ব্যবহার করে যুদ্ধের মহড়া দেওয়া হয়েছে। এই যুদ্ধবিমানটি প্রায় দশ টন ওজন বহন করতে সক্ষম।