রাজ্য সরকারের আয় বাড়লো স্ট্যাম্প ডিউটি খাতে

9
রাজ্য সরকারের আয় বাড়লো স্ট্যাম্প ডিউটি খাতে

রাজ্য সরকারের আয় বাড়লো স্ট্যাম্প ডিউটি খাতে। গত সেপ্টেম্বরের মাসের তুলনায় চলতি বছরের সেপ্টেম্বরে এই খাতে আয় বেড়েছে বিশাল পরিমাণ। গত বছরে স্ট্যাম্প ডিউটি খাতে রাজ্যের আয় ছিল ৭৪২ কোটি, যেটা চলতি বছরে বেড়ে দাঁড়িয়েছে ৯৭০ কোটি ২৪ লাখ ২৩ হাজার ৪৫০ টাকাতে।

চলতি বছরে গত বছরের তুলনায় প্রায় ২০০ কোটি টাকা বেশি আয় হয়েছে। অর্থ দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে স্ট্যাম্প ডিউটিতে ২% ছাড় দেওয়ার কারণে রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে গত মাসের ১ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত এই খাতে আয় হয়েছে ৯৭০ কোটি ২৪ লাখ ২৩ হাজার ৪৫০ টাকা।

চলতি বছরে জমি-বাড়ি, ফ্ল্যাট রেজিস্ট্রেশনের পরিমাণ বেড়েছে। জানা গেছে চলতি বছরে ২ লক্ষ ১৯ হাজার ৫৫১ টি দলিল নতুন হয়েছে। আধিকারিকদের তরফ থেকে জানানো হয়েছে স্ট্যাম্প ডিউটিতে থাকার কারণেই মানুষ ফ্ল্যাট জায়গা এবং জমি রেজিস্ট্রেশন করেছেন, যার ফলে রাজ্যের রাজস্ব ক্রমশই বেড়েছে।

২০২০ থেকে ২১ সালের অর্থবর্ষে স্টাম্প ডিউটিতে হয়েছিল ৫,২৮০ কোটি টাকা এরপর ৯ জুলাই মুখ্যমন্ত্রী স্টাম্প ডিউটিতে প্রায় ২ শতাংশ ছাড় ঘোষণা করেন, যার পরে ২০২১-২২ অর্থবর্ষে স্ট্যাম্প ডিউটি খাতে আয় বেড়ে দাঁড়ায় আরো ২ হাজার কোটি টাকা।

২০২১ থেকে ২২ এর অর্থবর্ষে স্টাম্প ডিউটি খাতে ৭,১০০ কোটি টাকা মোট আয় হয়েছে, যা মনে করা হচ্ছে রাজ্যের রেকর্ড ছেড়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২৮শে সেপ্টেম্বর স্টাম্প ডিউটিতে ২% ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছেন যা তিনি ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছেন। মনে করা হচ্ছে এর ফলে আগামী দিনে আরও বেশি এই খাতে আয় বাড়বে রাজ্য সরকারের।