বদলে গেল আইএফসি কোড এবং ইউজার আইডি এই দুই ব্যাংকের

16
বদলে গেল আইএফসি কোড এবং ইউজার আইডি এই দুই ব্যাংকের

করোনা পরবর্তী পর্যায়ে দেশের বহু ব্যাংক একে অপরের সঙ্গে মার্জ হয়ে গিয়েছে। এর ফলে উক্ত ব্যাঙ্কগুলির গ্রাহকদের পুরনো আইএফসি কোড এবং ইউজার আইডিও বদলে গিয়েছে। পুরনো তথ্য দিয়ে এখন আর অনলাইনে টাকা ট্রানজেকশন করা সম্ভব হবে না। তাই ব্যাংকের গ্রাহকদের মার্জের পরে ব্যাংকের তরফ থেকে প্রদত্ত নতুন তথ্যাবলী জেনে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সম্প্রতি ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্সের সঙ্গে মার্জ হয়েছে ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

যার ফলে পয়লা এপ্রিল থেকেই এই দুই ব্যাংকের পুরনো আইএফসি কোড এবং ইউজার আইডি বদলে গিয়েছে। সম্প্রতি ব্যাংকের তরফ থেকে একটি টুইট বার্তায় জানানো হয়েছে, উক্ত দুই ব্যাংকের গ্রাহকরা নিজেদের জন্য নতুন আইএফসি কোড এবং ইউজার আইডি পাবেন। আইএফসি কোড পাওয়ার জন্য তাদের ইউপিজিআর লিখে তার সঙ্গে ব্যাংক একাউন্টের শেষ চারটি সংখ্যা লিখে দিয়ে ৯২৬৪০৯২৬৪০ এই নম্বরে মেসেজ পাঠাতে হবে।

নতুন ইউজার আইডি জানতে হলে সংশ্লিষ্ট ব্যাংকের ওয়েবসাইট খুলে নো ইওর ইউজার আইডি অপশনে ক্লিক করতে হবে। ইওবিসি গ্রাহকদের ক্ষেত্রে তাদের আট অংকের ইউজার আইডির আগে “ও” লিখতে হবে। ইইউএনআই গ্রাহকদের ঠিক একইভাবে আট অংকের ইউজার আইডি আগে ইউ লিখতে হবে। তবে যাদের নয় অঙ্কের ইউজার আইডি আছে তাদের আর আগে কিছু লিখতে হবে না।

প্রসঙ্গত অনলাইনে টাকা ট্রানজেকশন করার আগে সংশ্লিষ্ট ব্যাংকের আইএফসি কোড জেনে নেওয়া প্রয়োজন। নতুবা টাকা ট্রান্সফার করার সময় অসুবিধা হতে পারে। এই ব্যাংকের তরফ থেকে সকল গ্রাহককেই পরামর্শ দেওয়া হয়েছে যে তারা যেন সত্বর ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে কিংবা ব্যাংকের ওয়েবসাইট মারফত নিজেদের ইউজার আইডি এবং আইএফসি কোড জেনে নেন।