রিসোর্টে থাকা পর্যটকদের পরিচয় জানা যাবে সহজেই! বিশেষ প্রযুক্তি চালু করলো জেলা প্রশাসন

11
রিসোর্টে থাকা পর্যটকদের পরিচয় জানা যাবে সহজেই! বিশেষ প্রযুক্তি চালু করলো জেলা প্রশাসন

পর্যটন শিল্পকে সুরক্ষিত রাখতে এবং পর্যটনে আসা পর্যটকদের উপর দৃষ্টি রাখার জন্য এবার বিশেষ ব্যবস্থা গ্রহণ করলো জেলা প্রশাসন। রিসোর্টে থাকা পর্যটকদের পরিচয় জানার জন্য বিশেষ প্রযুক্তি চালু করা হয়েছে জেলা প্রশাসনের তরফ থেকে। রিসর্ট মালিক এবং প্রতিনিধিদের এ সম্পর্কে জানানো হয়েছে। সোমবার মূর্তির একটি বেসরকারি রিসর্টে জেলা পুলিশের তরফে ওই প্রযুক্তির বিষয়ে রিসোর্ট মালিক এবং প্রতিনিধিদের হাতে নাতে সব কিছু বোঝানো হয়েছে।

মোবাইল বা কম্পিউটারে ওই প্রযুক্তির মাধ্যমে রিসর্টে থাকা পর্যটকদের পরিচয় সংক্রান্ত যাবতীয় তথ্য দিতে হবে বলে সাফ জানিয়ে দিয়েছে জেলা প্রশাসন। এই তথ্য সরাসরি জেলা পুলিশের কাছে পৌঁছে যাবে। জলপাইগুড়ি ডি আই বি ওয়ান-এর আধিকারিক দেবব্রত ঝা-সহ অন্যান্য আধিকারিকরা যাবতীয় বিষয়ে রিসর্ট মালিকদের এই প্রযুক্তির ব্যাপারে সবকিছু বুঝিয়েছেন এবং এই বিষয়ে সর্তকতা অবলম্বনের উপর জোর দিয়েছেন।

এই প্রযুক্তি ব্যবহার করলে কোন রিসোর্টে কোন পর্যটক আছেন, সে সম্পর্কে জেলা প্রশাসনের কাছে তথ্য থাকবে। রিসোর্ট মালিকেরা প্রশাসনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। উত্তরবঙ্গের বিভিন্ন রিসর্ট মালিক শেখ জিয়াউল রহমান, পরিমল রাউথ, দেবকমল মিশ্র এই বিষয়ে প্রশাসনের প্রশংসা করেছেন। এই প্রযুক্তি ব্যবহার করলে খুব সহজেই পর্যটকদের যাবতীয় তথ্য এবং পরিচয় পুলিশকে জানাতে পারবেন তারা। এত সহজ পদ্ধতি চালু হওয়াতে তারা বেশ খুশি হয়েছেন।

এদিন জেলা প্রশাসনের তরফ থেকে আয়োজিত ওই বিশেষ সভায় মূর্তি, বাতাবাড়ি, মাথাচুলকা, ধূপঝোরা, চালসা, মঙ্গলবাড়ি ইত্যাদি এলাকার বেসরকারি রিসর্টের মালিক ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। প্রশাসনের এমন উদ্যোগে তারা বেশ খুশি হয়েছেন।