“মেরা পানি মেরি বিরাসত” যোজনায় কৃষকদের ৭০০০ টাকা দিচ্ছে হরিয়ানা সরকার

4

আমাদের দেশের কৃষকদের জন্য বিভিন্ন সময়ে রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার নানান সময় নানান রকমের যোজনা এনেছেন। এই সমস্ত যোজনা গুলি কৃষকদের আর্থিক ভাবে বিশেষ সহায়তা দান করে। কৃষকদের জন্য হরিয়ানা সরকারের তরফ থেকে একটি যোজনা চালানো শুরু করা হয় এবং যেখানে বলা হয়েছে কৃষকদের রাজ্য সরকারের পক্ষ থেকে প্রায় ৭ হাজার টাকা করে আর্থিক সাহায্য করা হবে।

দেশের বিভিন্ন জায়গাতে জলের স্তর প্রায় কমে এসেছে, এইরকম অবস্থায় কৃষকদের চাষ করার জন্য প্রয়োজন প্রচুর জল এবং সেই জল এখন তাদের কিনতে হচ্ছে অনেক টাকা দিয়ে, এইরকম সময়ে কৃষকদের জন্য রাজ্য সরকার নিয়ে এলো একটি বিশেষ যোজনা । এই যোজনার নাম হল “মেরা পানি মেরি বিরাসত”। এই যোজনার পেতে হলে ৩১শে জুলাইর মধ্যে করতে হবে রেজিষ্ট্রেশন।

সরকারের পক্ষ থেকে কৃষকদের জানানো হয়েছে যে কৃষকদের জল সংরক্ষণ করতে হবে। হরিয়ানা মেরা পানি মেরি বিরাসাত যোজনার সুবিধা পেতে ৩১ শে জুলাই পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে এবং তারপরে কৃষকরা পাবে ৭,০০০ টাকা। এই আর্থিক সাহায্য রাজ্য সরকারের তরফ থেকে কৃষকদের জন্য চালু করা হয়।

শুধুমাত্র এই যোজনা সুবিধা পাবে হরিয়ানার কৃষকরাই। আসুন জেনে এই যোজনার আওতায় আসতে গেলে কি কি করতে হবে।

হরিয়ানার স্থায়ী বাসিন্দা হতে হবে। যে সমস্ত কৃষকরা ৫০ হার্জ পাওয়ারের ইলেকট্রিক মোটর ব্যবহার করেন তারা এই যোজনার সুবিধা পাবেন না। যোজনার টাকা পেতে গেলে ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করাতে হবে। রেজিস্ট্রেশন করতে হবে ওয়েবসাইটের মাধ্যমে এবং সেখানে লগইন করতে হবে এরপর আপনাকে দিতে হবে একটি ইউজার নেম এবং পাসওয়ার্ড।