নগদ লেনদেনে রাশ টানতে নতুন নিয়ম চালু করল সরকার!

4
নগদ লেনদেনে রাশ টানতে নতুন নিয়ম চালু করল সরকার!

ব্যাংকের লেনদেনের নিয়মে এবার বড় বদল এল। কেন্দ্রীয় সরকার নগদ লেনদেনে রাশ টানতে নতুন নিয়ম চালু করল। ব্যাংক বা পোস্ট অফিসে বছরে কুড়ি লক্ষ টাকা বা তার বেশি টাকার নগদ লেনদেনের ক্ষেত্রে প্যান অথবা আধার কার্ডের তথ্য দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

২৬ মে থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে। যার অর্থ সরকার এবার ২০ লক্ষ টাকার বেশি কোনও লেনদেন হলেই সেটার হিসাব রাখবে সরকার। সিবিডিটির (CBDT) পক্ষ থেকে আয়কর আইনের অধীনে এই নতুন নিয়ম তৈরি হয়েছে। এক অর্থবছরে তা কর্পোরেট হোক বা সমবায়ের মতো কোনও ব্যাংক এবং পোস্ট অফিস, সর্বত্রই এক বা একাধিক অ্যাকাউন্টে ২০ লক্ষ টাকা নগদ জমা বা নগদ তোলা, দুই ক্ষেত্রেই প্যান বা আধারের তথ্য দেওয়া বাধ্যতামূলক।

পাশাপাশি সব ধরনের ব্যাংক এবং পোস্ট অফিসে কারেন্ট অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রেও প্যান কার্ড দেখানো বাধ্যতামূলক করা হয়েছে। এতদিন পর্যন্ত সব অ্যাকাউন্ট মিলিয়ে বার্ষিক লেনদেনে প্যান বা আধার বাধ্যতামূলক ছিল না। একসঙ্গে ৫০ হাজারের বেশি লেনদেনের ক্ষেত্রে প্যান কার্ড বাধ্যতামূলক ছিল।

একটি অ্যাকাউন্টে বার্ষিক লেনদেনেও নির্দিষ্ট পরিমাণ অর্থের থেকে বেশি লেনদেন করলে প্যান কার্ড লাগত। কিন্তু কারও একাধিক অ্যাকাউন্ট থাকলে তার সব লেনদেনের উপর নজরদারির কোনও ব্যবস্থা ছিল না। মোদি সরকার এবার সেটাই করার চেষ্টা করছে।