খুশির খবর উৎসব প্রেমীদের জন্য, বাংলা ছেড়ে বাংলাদেশের দিকে পাড়ি দিল নিম্নচাপ

7
খুশির খবর উৎসব প্রেমীদের জন্য, বাংলা ছেড়ে বাংলাদেশের দিকে পাড়ি দিল নিম্নচাপ

উৎসব প্রেমীদের জন্য খুশির খবর, গত ষষ্ঠী এবং সপ্তমীতে আকাশ জুড়ে যে কালো মেঘের ছায়া ছিল, অষ্টমী সকাল থেকেই তা সরতে শুরু করেছে। আবহবিদদের মতে, অষ্টমীর দুপুরের মধ্যেই বাংলার আকাশ পরিষ্কার হয়ে যাবে। বঙ্গোপসাগরে সৃষ্ট যে নিম্নচাপ শক্তি বাড়িয়ে সাগরদ্বীপের কাছে গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল, সেই নিম্নচাপ ধীরে ধীরে বাংলা ছেড়ে বাংলাদেশের দিকে উড়ে যাচ্ছে। যার ফলে বৃষ্টির হাত থেকে স্বস্তি পাবে বাঙালি।

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে আশ্বাস দিয়ে জানানো হয়েছে, শনিবার অর্থাৎ অষ্টমীর দিন কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। উল্লেখ্য, মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের দরুন ষষ্ঠী থেকে নবমী পর্যন্ত ভারী বৃষ্টির সর্তকবার্তা জারি করেছিল আলিপুর। ফলে উৎসবের আনন্দ মাটি হওয়ার আশঙ্কা করছিলেন আপামর বাঙালি।

তবে হাওয়া অফিস সূত্রে খবর, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থিত নিম্নচাপ স্থলভাগে এসেই শক্তি হারিয়েছে। ফলে সপ্তমীর সন্ধ্যা থেকেই আবহাওয়ার উন্নতি হয়েছে। অষ্টমীর দুপুরের পর থেকেই আবহাওয়া স্বাভাবিক হয়ে যাবে। ফলে, উৎসবের মধ্যে আর বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর। উল্লেখ্য, মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের দরুন উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সতর্কবার্তা জারি করেছিল মৌসম বিভাগ।

নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল থাকার কারণে, মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। পাশাপাশি, পর্যটকদেরও সতর্ক করা হয়েছিল। আমফান উপদ্রুত এলাকা গুলিতে দুর্যোগের মোকাবিলা করার জন্য বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করা হয়েছিল। তবে পশ্চিমবঙ্গকে স্বস্তি দিয়ে নিম্নচাপ এবার বাংলাদেশের দিকে সরে যাচ্ছে।