চলতি মাসে আকাশে দুইবার পূর্ণচন্দ্রের দেখা মিলবে, সম্প্রতি এমনটাই জানালো মহাকাশ বিজ্ঞানীরা

4
চলতি মাসে আকাশে দুইবার পূর্ণচন্দ্রের দেখা মিলবে, সম্প্রতি এমনটাই জানালো মহাকাশ বিজ্ঞানীরা

কথায় আছে, “ওয়ান্স ইন এ ব্লু মুন”। অর্থাৎ যে ঘটনা কখনো-সখনো ঘটে। সেরকমই এক বিরল ঘটনা সাক্ষী থাকতে চলেছে পৃথিবীবাসী। মহাকাশ বিজ্ঞানীরা জানাচ্ছেন চলতি অক্টোবর মাসের ৩১ তারিখের মধ্যেই নাকি আকাশে দুইবার পূর্ণচন্দ্রের দেখা মিলবে। অর্ধচন্দ্র থেকে চাঁদের পূর্ণ রূপ পেতে প্রায় পনেরো দিন সময় লাগে। হিসেব অনুযায়ী ১৫ দিন পর যেখানে অমাবস্যা আসার কথা, সেখানে আকাশে ফুটে উঠবে পূর্ণচন্দ্র।

সম্প্রতি, মুম্বাইয়ের নেহেরু প্লানেটরিয়ামের একজন আধিকারিক অরবিন্দ পরাঞ্জপে সংবাদমাধ্যমের কাছে একটি বিবৃতি দিয়ে জানালেন, যখন কোনো এক মাসে দুইবার আকাশে পূর্ণচন্দ্র দেখা যায়, তখন দ্বিতীয় চাঁদটিকে বলা হয় ব্লু মুন। এই ঘটনা অতি বিরল। নেহেরু প্লানেটরিয়ামের প্রধান এন রত্নশ্রী জানিয়েছেন, ব্লু মুন কথাটি ক্যালেন্ডার এর পরিভাষা। যেখানে ৩০ দিনের মধ্যেই দুইবার পূর্ণচন্দ্রের দেখা মেলে।

মহাকাশ বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আজ থেকে প্রায় ১৩ বছর আগে ২০০৭ সালের জুন মাসে আকাশে দুইবার পূর্ণচন্দ্রের দেখা মিলেছিল। তারা আরো জানাচ্ছেন, ২০২০ এর অক্টোবর মাসের পর এই ঘটনা আবার ২০৫০ সালের সেপ্টেম্বরে ঘটবে। অর্থাৎ, চলতি মাসের পর একই মাসে আকাশে দুইবার পূর্ণচন্দ্র দেখতে চাইলে ২০৫০ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের যোগাযোগ শাখা বিজ্ঞান প্রসারের গবেষক টি ভেঙ্কটেশ্বরণ জানিয়েছেন, গ্রেগোরিয়ান ক্যালেন্ডারের উপর নির্ভর করে একই মাসে দুইবার পূর্ণচন্দ্রের দেখা পাওয়ার মতো ঘটনার দিনক্ষণ নির্ধারণ করা হয়। জ্যোতির্বিদরা সাধারনত এই গ্রেগোরিয়ান ক্যালেন্ডারের দিন ক্ষণের উপরেই নির্ভর করে থাকেন। ইসলামিক অথবা তিব্বতি ক্যালেন্ডারে অবশ্য ব্লু মুনের কোনো অস্তিত্ব নেই।