৮ বছরের দাদার কোলে ভাইয়ের নিথর মৃতদেহ

8
৮ বছরের দাদার কোলে ভাইয়ের নিথর মৃতদেহ

সাদা কাপড়ে মোরা একটি ছোট্ট মৃত দেহ, ৮ বছরের দাদার কোলে ভাইয়ের নিথর মৃতদেহ যা সত্যি বেদনাদায়ক। ৮ বছরের সেই শিশু ভাইয়ের মৃতদেহ নিয়ে রাস্তার পাশে নোংরায় বসে রয়েছে। কিন্তু এভাবে বসে থাকার কারণ কি? ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের এক রাস্তায়, সেখানকার স্হানীয় এক সাংবাদিকের ক্যামেরায় ধরা পরেছে এই নিষ্ঠুর ছবি মা দেখলে বুকের ভেতরটা যেন কেমন করে ওঠে। মধ্যপ্রদেশের মোরেনা শহরের কাছে এই দৃশ্য চোখে পরেছে। সাংবাদিক সেই ছোট্ট ৮ বছরের শিশুটিকে প্রশ্ন করে জানতে পেরেছে তার নাম গুলশান, তার মৃত ভাইয়ের বয়স ২ ও তার নাম রাজা। কিছুক্ষণ আগেই তার শহরের হাসপাতালে মৃত্যু হয়েছে।

ছোট ছেলের অসুস্হতার কারণে বাবা তার বড় ছেলেকে নিয়ে অম্বার বদফ্রা গ্রাম থেকে মোরেনা জেলা হাসপাতালে এসেছিলেন। কিন্তু সেই হাসপাতালেও তাকে বাঁচানো সম্ভব হয়নি। এবার তাই মৃত ছেলেকে নিয়ে বাড়ি ফেরার পালা। বাবা তার ছেলের মৃত দেহ নিয়ে বাড়ি ফিরতে চেয়েছিলেন তার জন্য এম্বুলেন্স চেয়েছিলেন তিনি। কিন্তু হাসপাতালের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে এম্বুলেন্স নেই।

তাই বড় ছেলের কোলে মৃত ছোটো ছেলেকে রেখে গাড়ি খোঁজ করতে গেছে। সেই ব্যক্তি জানায়, হাসপাতালের বাইরে একটি এম্বুলেন্স দাড়িয়ে ছিল ঠিকই কিন্তু কোনো ভাবেই যেতে রাজি হয়নি। বদলে ১৫০০ টাকা চেয়েছে, কিন্তু তার পক্ষে এতটাকা দেওয়া সম্ভব নয়। তাই সেই কারণেই এই করুণ দৃশ্য চোখে পরেছে মধ্যপ্রদেশের এক রাস্তায়।।