করোনা বিধি মেনে আজ দুপুর দুটো নাগাদ শেষকৃত্য সম্পন্ন করা হবে প্রাক্তন রাষ্ট্রপতির

37
করোনা বিধি মেনে আজ দুপুর দুটো নাগাদ শেষকৃত্য সম্পন্ন করা হবে প্রাক্তন রাষ্ট্রপতির

গতকাল সন্ধ্যায় ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জীবনাবসান হয়েছে। গতকালই জানানো হয়েছিল, আজ দিল্লির লোধী রোডের শ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হবে। প্রাক্তন রাষ্ট্রপতির দেহ বর্তমানে দিল্লির রাজাজি রোডে অবস্থিত তার বাসভবনে রাখা হয়েছে। মৃত্যুর পূর্বে করোনা সংক্রমিত হয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। সেইমতো সমস্ত নিয়ম বিধি মেনে আজ দুপুর দুটো নাগাদ তার শেষকৃত্য সম্পন্ন করা হবে বলে জানা গেছে।

সূত্রের খবর, প্রাক্তন রাষ্ট্রপতি মৃতদেহ থেকে যাতে কোনোভাবেই সংক্রমণ না ছড়ায়, সেদিকে কড়া দৃষ্টি রাখছে প্রশাসন। এইজন্য আজ একটি বিশেষ অ্যাম্বুলেন্সে করে হাসপাতাল থেকে দিল্লির রাজাজি রোডে অবস্থিত বাসভবনে প্রাক্তন রাষ্ট্রপতির মৃতদেহ নিয়ে যাওয়া হচ্ছে বলে খবর মিলেছে। এরপর সেখান থেকে একটি বিশেষ শববাহী যানে তার মৃতদেহ নিয়ে যাওয়া হবে শ্মশানের উদ্দেশ্যে। তবে সমস্ত প্রক্রিয়াটিই সম্পন্ন হবে প্রশাসনের কড়া নজরে।

করোনা সংক্রমণে মৃত রোগীর শেষকৃত্য সম্পন্ন করতে যা যা স্বাস্থ্যবিধি মেনে চলা প্রয়োজন, তার সবটাই পালন করে বেলা ২ টো নাগাদ রাষ্ট্রীয় মর্যাদায় প্রাক্তন রাষ্ট্রপতির শেষকৃত্য সম্পন্ন করা হবে। উল্লেখ্য, প্রাক্তন রাষ্ট্রপতির প্রয়াণে শোকস্তব্ধ দলমত নির্বিশেষে আপামর ভারতবাসী। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে তাকে শেষ শ্রদ্ধা জানাতে সাত দিনের রাষ্ট্রীয় শোক পালনের কথা ঘোষণা করা হয়েছে। পাশাপাশি রাজ্যের তরফ থেকেও আজকের দিনটিতে সমস্ত সরকারি দপ্তরে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় সূত্রে জানানো হয়েছে, প্রাক্তন রাষ্ট্রপতির প্রতি শেষ শ্রদ্ধা জ্ঞাপন করে আগামী সাত দিন ভারতের জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। শুধু দেশের মাটিতেই নয়, ভারতের প্রাক্তন রাষ্ট্রপতিকে শেষ শ্রদ্ধা জানাবে বাংলাদেশও। প্রণব মুখোপাধ্যায় মৃত্যুতে শোক প্রকাশ করে আসন্ন ২ রা সেপ্টেম্বর বাংলাদেশে রাষ্ট্রীয় শোক পালনের নির্দেশ দেওয়া হয়েছে।