১লা জুলাই থেকে কার্যকর হতে চলেছে কেন্দ্রীয় সরকারের মহার্ঘ ভাতা

29
১লা জুলাই থেকে কার্যকর হতে চলেছে কেন্দ্রীয় সরকারের মহার্ঘ ভাতা

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর। কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধি করতে চলেছে কেন্দ্র। হিসেব করে দেখা যাচ্ছে প্রতিমাসের নিরিখে প্রায় দ্বিগুণ ভাতা বাড়ালো কেন্দ্র। এর আগে ভেরিয়েবল ডিএ বাবদ ১০৫ টাকা করে পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। তবে এবার থেকে তারা ভাতা বাবদ ২১০ টাকা করে পেতে চলেছেন। ১লা জুলাই থেকে কার্যকর হতে চলেছে কেন্দ্রীয় সরকারের এই নতুন ভাতা বাবদ পরিকল্পনা।

কেন্দ্রের আশা, এই নতুন সিদ্ধান্তের কারণে ভারতবর্ষজুড়ে অন্তত দেড় কোটি কেন্দ্রীয় সরকারি কর্মচারী উপকৃত হতে চলেছেন। মাসিক ভাতা বৃদ্ধি পাওয়ার কারণে সভাপতি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি পেতে চলেছে। করণা পরবর্তী পর্যায়ে সারা দেশজুড়ে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম যে হারে বেড়েছে তার প্রতি নজর রেখেই কার্যত সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফ থেকে অন্তত তেমনটাই জানানো হয়েছে।

কেন্দ্রের তরফ থেকে প্রকাশিত বিশেষ নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে যে, তেল, খনি, রেল সংস্থার সঙ্গে কর্মরত কর্মচারীরা কার্যত এই নিয়মের আওতায় আসার সুযোগ পাবেন। কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাংওয়ার জানিয়েছেন যে, কেন্দ্রীয় সরকারের এই নতুন সিদ্ধান্তের কারণে উক্ত সংস্থায় কর্মরত প্রায় দেড় কোটি অস্থায়ী এবং ঠিকা কর্মী উপকৃত হবেন। কেন্দ্রের এই নতুন সিদ্ধান্তের কারণে স্বভাবতই কেন্দ্রীয় সরকারের অধীনস্থ বিভিন্ন সংস্থায় কর্মরত অস্থায়ী এবং ঠিকা কর্মীরা বেশ খুশি হয়েছেন।

তাদের আশায় এই করোনা পরিস্থিতিতে কেন্দ্রের এই সিদ্ধান্তের কারণে কিছুটা হলেও সুরাহা হবে তাদের। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন ১লা জুলাই থেকে বৃদ্ধি পেতে চলেছে। কেন্দ্রের নতুন সিদ্ধান্তের কারণে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা একলাফে ২৮ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে চলেছে।