কর্মীদের জন্য এবার এক অভিনব উদ্দ্যগ নিল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন

22
কর্মীদের জন্য এবার এক অভিনব উদ্দ্যগ নিল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন

কর্মীদের জন্য এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের তরফ থেকে এবার এক অভিনব উদ্যোগ চালু করা হলো। এই উদ্যোগ গ্রহণের ফলে এবার থেকে আর চাকরিতে ইস্তফা দেওয়ার ক্ষেত্রে পূর্ববর্তী নিয়োগকর্তার উপর নির্ভর করে থাকতে হবে না। বাড়িতেই একটিমাত্র পোর্টাল ব্যবহার করে সেই কাজ করে নিতে পারবেন কর্মীরা। এর জন্য চালু করা হয়েছে বিশেষ ইপিএফ পোর্টাল।

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন তথা EPFO তাদের সাবস্ক্রাইবারদের জন্য সম্প্রতি এরকমই একটি সুযোগ চালু করেছে। এই পোর্টাল মারফত বাড়িতে বসেই অনায়াসে Date of exit পরিষেবা পাবেন সাবস্ক্রাইবাররা। এর জন্য কর্মীদের প্রথমে EPFO ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ‘Date of exit’ আপডেট করাতে হবে। প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্টধারীরা EPFO-র পোর্টাল unifiedportal-mem.epfindia.gov.in/memberinterface-এ লগ ইন করতে পারেন।

এরপর UAN এবং password এন্টার করতে হবে। এরপর Manage অপশনে গিয়ে ‘Mark Exit’ এ ক্লিক করতে হবে। পরবর্তী পর্যায়ে সিলেক্ট অপশনে গিয়ে PF অ্যাকাউন্ট নম্বর সিলেক্ট করতে হবে। “Date of Exit and Region of Exit” অপশনে ক্লিক করে OTP-র জন্য রিকোয়েস্ট অপশনে ক্লিক করতে হবে। তাহলে আধার কার্ডের সঙ্গে যে মোবাইল নম্বরটির সংযোগ রয়েছে সেখানে ওটিপি পৌঁছে যাবে।

এর পরের পর্যায়ে চেক বক্স সিলেক্ট করে প্রথমে update অপশন সিলেক্ট করতে হবে এবং তারপর ok-তে ক্লিক করতে হবে। তাহলেই “Date of Exit” আপডেট হয়ে যাবে। প্রসঙ্গত ডেট অফ এক্সিট আপডেট না করা থাকলে কর্মীরা EPF অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন না। তাই ডেট অফ এক্সিট আপডেট করানো অত্যন্ত আবশ্যক।