ভোট দানের ক্ষেত্রে নতুন প্রযুক্তি আনছে নির্বাচন কমিশন, রিমোটের মাধ্যমেই দেওয়া যাবে ভোট

7
ভোট দানের ক্ষেত্রে নতুন প্রযুক্তি আনছে নির্বাচন কমিশন, রিমোটের মাধ্যমেই দেওয়া যাবে ভোট

এখন আর আপনাকে ভোট দিতে যেতে হবে না কেন্দ্রে, কথাটা শুনে বিশ্বাস না হলেও এটা সত্যি। ভারতে এমন ধরনের প্রযুক্তি এর আগে কখনো ব্যবহার করা হয়নি, তবে সময়ের সাথে সাথে পরিবর্তন করাটাই উন্নয়নশীল দেশের প্রধান লক্ষ্য। ইতিমধ্যেই নির্বাচন কমিশন তাদের নতুন প্রযুক্তি রিমোট ভোটিং প্রযুক্তি নিয়ে আলোচনা করছে। আগামীতে এই যে এই প্রযুক্তির ব্যবহার করা হবে ভোটদানে সেটা স্পষ্ট, ইতিমধ্যেই এর মহড়া চালু করা হবে বলে জানা গেছে।

জানা গেছে এই নতুন প্রযুক্তি নিয়ে কাজ করছে  IIT-Chennai। আগামীতে এই পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন, আর এই নির্বাচন নিয়েই সমস্ত জল্পনা একেবারে তুঙ্গে। সব জায়গায় টানটান উত্তেজনা, কিন্তু এর মধ্যেই মুখ্য নির্বাচন কমিশনার সুনিল আরোরা জানালেন এই প্রযুক্তির কথা।

অনেক সময় দেখা যায় সাধারণ মানুষ তাদের নির্দিষ্ট বুথে ভোট দেওয়ার জন্য তড়িঘড়ি করে চলে আসে, আবার অনেকেই এই ভিড় এড়িয়ে চলার কারণে ভোট দিতেই আসেনা। এই সমস্ত সব রকম সমস্যা দূর করার জন্যই রিমোট ভোটিং সিস্টেম। প্রতি বছর 25 জানুয়ারি নির্বাচন কমিশনের প্রতিষ্ঠা দিবস হিসেবে পালন করা হয়। আর সেই দিনেই অর্থাৎ আজ সোমবার এই নতুন প্রযুক্তির কথা জানালেন মুখ্য নির্বাচন কমিশন। তবে চিন্তা ভাবনা এইটুকুর মধ্যেই সীমাবদ্ধ নেই, যারা পড়াশোনার কারণে দেশের বাইরে রয়েছে তাদের ভোটের ব্যবস্থা করার জন্য পোষ্টাল ব্যালট নিয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে।