ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ানের দক্ষিণ-পূর্ব অংশ

13
ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ানের দক্ষিণ-পূর্ব অংশ

কিছুদিন আগেই ইউক্রেন ও তাইওয়ানের মধ্যে যুদ্ধে অনেক মানুষ মারা গেছেন। অনেক সম্পত্তি ক্ষতিগ্রস্থ হয়েছে। আর এর মধ্যেই প্রাকৃতিক বিপর্যয়ে বিধ্বস্ত তাইওয়ান। জানা যাচ্ছে রবিবার সকালে ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ানের দক্ষিণ-পূর্ব অংশ। প্রায় ৬.৮ ম্যাগনিটিউডের কম্পন অনুভূত হয় সেদিন। যে জায়গায় ভূকম্পন হয় সেটা যথেষ্ট জনবহুল এলাকা বলে জানা গিয়েছে।

স্থানীয় সময় পৌনে তিনটে নাগাদ কেঁপে ওঠে তাইওয়ানের দক্ষিণপূর্ব অংশ। প্রায় ওই ভূকম্পনস্থল থেকে দুশো কিলোমিটারের মধ্যেও ভালোই কম্পন অনুভূত হয়েছে। তাইওয়ানে নিযুক্ত এক মার্কিন সাংবাদিকের তোলা সেই ভিডিও থেকে দেখা যাচ্ছে, ঘরের মধ্যে আলোগুলি বিপজ্জনক ভাবে দুলছে। উইল রিপলি নামে ওই সাংবাদিক তাইপেই শহর থেকে ভিডিওটি টুইট করেছেন। ভিডিওর সঙ্গে তিনি লিখেছেন, ভূমিকম্পের উৎসস্থল তাইতুং থেকে দু’শো মাইল দূরে এই রকম ভাবে কম্পন অনুভূত হচ্ছে। তাঁর এই ভিডওটিতে ভাইরাল হয়েছে ইতিমধ্যেই।

এছাড়াও জানা যাচ্ছে কয়েকটি বাড়ি, দোকান ভেঙে পড়েছে। স্টেশনে ট্রেনের একটা কামড় লাইনচ্যুত হয়েছে বলেও জানা যায়। আর এই কম্পনের পর থেকেই সমগ্র তাইওয়ান জুড়ে সুনামির সতর্কতা জারি হয়েছে। প্রতিবেশী দেশ জাপানকেও সতর্ক থাকতে বলা হয়েছে। জাপানের আবহাওয়া দপ্তরের তরফেও বলা হয়েছে, সমুদ্র সংলগ্ন অঞ্চলে প্রায় এক মিটার সমান উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে।

তবে রবিবারই প্রথম নয় শনিবারেও তাইওয়ানে ৬.৪ মাত্রার ভূমিকম্প হয়েছিল। পরপর দু’দিন টানা কম্পনের পর সুনামি হতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে গোটা তাইওয়ানে। ভূমিকম্পের উৎসস্থল থেকে প্রায় তিনশো কিলোমিটার পর্যন্ত এলাকায় প্রবল জলোচ্ছ্বাস হতে পারে বলে জানানো হচ্ছে। তাই সব মিলিয়ে একটা বিরাট ক্ষয় ক্ষতি হতে পারে বলে মনে করা হচ্ছে।