আগামী ১৬ তারিখ থেকে গোটা রাজ্যে চালু হয়ে যাবে দুয়ারে রেশন প্রকল্প

7
আগামী ১৬ তারিখ থেকে গোটা রাজ্যে চালু হয়ে যাবে দুয়ারে রেশন প্রকল্প

আগামী ১৬ তারিখ থেকে রাজ্যে পুরোপুরি চালু হয়ে যাবে দুয়ারে রেশন প্রকল্প। সেপ্টেম্বর মাসেই পরীক্ষামূলক দুয়ারে রেশন চালু করেছিল রাজ্য সরকার। সম্প্রতি এই নিয়ে সরকারিভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, যেখানে উল্লেখ করা হয়েছে, চলতি মাস থেকেই পাকাপাকি ভাবে শুরু হয়ে যাবে এই প্রকল্প।

এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমরা যা যা প্রতিশ্রুতি দিয়েছিলাম সব কিছু চালু করেছি। স্টুডেন্ট ক্রেডিট কার্ড, কৃষক বন্ধু প্রকল্প, লক্ষী ভান্ডারও চালু করেছে আমরা। তাই এবার চালু করতে চলেছি দুয়ারে রেশন প্রকল্প। খাদ্য দপ্তর সূত্রে খবর, প্রত্যেক গ্রাহকদের বাড়িতে খাদ্যশস্য পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি আগেই করেছিলেন মুখ্যমন্ত্রী। এবার ডিলারদের উৎসাহ দিতে বলছ করা হচ্ছে। ডিলারদের অতিরিক্ত কমিশনার দাবি মেনে নিয়েছে রাজ্য। তাই কমিশন দেবার কথা জানিয়ে ইতিমধ্যে আদেশনামা প্রকাশ করা হয়েছে, যার ফলে আর কিছুদিনের মধ্যেই এই প্রকল্প চালু হয়ে যাবে।

অক্টোবর মাসে ৫০ শতাংশ ডিলারকে এই প্রকল্পের আওতায় আনা হয়েছিল। সেই সমস্ত ডিলাররা মঙ্গলবার থেকে রেশন প্রকল্পে অংশগ্রহণ শুরু করে দেবেন। দুয়ারে রেশন সামগ্রী বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার জন্য গাড়ির ব্যবস্থা করার জন্য ডিলারদের ঋণ দেওয়া হবে সরকারের তরফ থেকে। এমনকি গাড়ির দামের কুড়ি শতাংশ অথবা সর্বাধিক ১ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি পাওয়া যাবে বলে জানিয়েছেন খাদ্য দপ্তর।

বুধবার খাদ্যমন্ত্রী ঘোষের সঙ্গে বৈঠক করবেন জয়েন ফোরাম ফর ওয়েস্ট বেঙ্গল রেশন ডিলারের সদস্যরা। ইতিমধ্যেই খাদ্যমন্ত্রী কে একটি চিঠি পাঠানো হয়েছে যেখানে বিকল্প প্রস্তাব দেওয়া হয়েছে। বিকল্প ব্যবস্থা হিসেবে বলা হয়েছে, সমীক্ষা চালিয়ে আগে দেখে নেয়া হবে কোন কোন মানুষদের একান্ত প্রয়োজন অথবা কোন কোন মানুষটা বাড়ি থেকে বের হতে পারছেন না।যে সমস্ত মানুষদের একান্ত প্রয়োজন সেই সমস্ত মানুষদেরই বাড়িতে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া হবে।