সীমান্তে বাড়ছে সেনা মোতায়েন, আকাশ পথে নজরদারি বাড়াচ্ছে ভারতও

8
সীমান্তে বাড়ছে সেনা মোতায়েন, আকাশ পথে নজরদারি বাড়াচ্ছে ভারতও

এখন দুই দেশের কার্যকলাপে দেখা যাচ্ছে সীমান্তে উত্তেজনা কিন্তু বেড়েই চলছে। কোনো ভাবেই কমার নাম নেই। কারণ ভারত অনেক পরিমাণে বিভিন্ন জায়গায় সেনা মোতায়েন শুরু করেছে, সাথে চিনও। একের পর এক পদক্ষেপ দুই দেশের তরফ থেকে। গতকাল বুধবার সূত্রের মাধ্যমে জানা গেছে, আসলে ভারতীয় বায়ুসেনার যে বিমান গুলি সেগুলো কিন্তু সীমান্তে দারুণ ভাবে নজর দারী চালিয়েছে। এখানেই শেষ না, সাথে উত্তর কাশীর নেলং সীমান্ত ও ইন্দো তিব্বত সীমান্তে আই টি বিপির সংখ্যা বাড়ানো হয়েছে।

এখন আর কোনভাবেই ঢিলেমি নয়, কারণ এখন একেবারে উত্তরাখণ্ড সীমান্তবর্তী অঞ্চলে বিমান বাহিনী দারুণ ভাবে সক্রিয়, এদিকে উত্তরকাশীর কথা বলতে গেলে সেখানে বাড়ানো হয়েছে সেনা জওয়ান। আসলে ভারত চিন সীমান্তের মধ্যে রয়েছে দীর্ঘ ৩৪৫ কিমির সীমানা। যার মধ্যেই ১২২ কিমি উত্তর কাশীর অন্তর্গত, সেখানেই মোতায়েন করা হয়েছে আরও বেশী সংখ্যায় আইটি বিপি।

এদিকে দুই দেশের উত্তেজনাকে প্রশমন করতেই ফের কিন্তু বৈঠকে বসতে চলেছে ভারত ও চিনের বিদেশ মন্ত্রক, যেখানে দুই দেশের বিদেশ মন্ত্রী থাকবে বলেও জানা গেছে। এই বৈঠক হবে বলে জানা গেছে রাশিয়ার রাজধানীতে। সেখানেই তিন দেশের বিদেশ মন্ত্রীরা বৈঠক সারবেন। আপাতত জানা গেছে ভারত ও চিনের বিদেশ মন্ত্রীদের মধ্যে নাকি দুই দফায় বৈঠক হতে চলেছে।

তবে এই নিয়ে বিদেশ মন্ত্রকের তরফে জানা গেছে, আসলে প্যাংগং লেকের দক্ষিনে ভারতীয় সেনারা এবার ঘাটি গেড়েছে, আর সেটা নিয়েই এখন দারুণ চাপে বেজিং। এখন অবস্থান গত দিন থেকে ভারত অনেকটাই সুবিধা জনক অবস্থায় আছে, তাই এখন স্বভাবিকভাবেই দুশ্চিন্তায় বেজিং। এখন বিশেষজ্ঞরা জানাচ্ছে, এবার নাকি কূটনৈতিক মহলে গিয়ে প্রভাবটা পরবে।