বাজারে চাহিদা বাড়ছে বৈদ্যুতিক বাইক ও স্কুটির! এক মাসেই সেল ৫১০টি ইউনিট বাজাজ চেতক

10
বাজারে চাহিদা বাড়ছে বৈদ্যুতিক বাইক ও স্কুটির! এক মাসেই সেল ৫১০টি ইউনিট বাজাজ চেতক

বর্তমান অগ্নিমূল্যের বাজারে বাইক চালানোর জন্য পেট্রোল-ডিজেলের খরচ যোগাতে যোগাতেই কার্যত নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। এমতাবস্থায় সকলেই এখন বৈদ্যুতিক বাইক কিংবা স্কুটি ব্যবহারের দিকে ঝুঁকছেন। বিগত কয়েক মাসের নিরিখে পরিসংখ্যানে দেখা গিয়েছে যে পেট্রোল ডিজেল চালিত গাড়ির তুলনায় সাধারণ মানুষ এখন বৈদ্যুতিক গাড়ি কেনার প্রতি আগ্রহ প্রকাশ করেছেন।

এই দৌড়ে সবথেকে বেশি এগিয়ে আছে বাজাজ চেতক ইলেকট্রিক স্কুটার। গত এপ্রিল মাসে সবথেকে বেশি বিক্রি হয়েছে এই স্কুটারটি। এর পরেই রয়েছে টিভিএস আইকিউব বৈদ্যুতিক স্কুটারের স্থান। এপ্রিল মাসে মোট ৫১০টি ইউনিট বাজাজ চেতক ইলেকট্রিক স্কুটার বিক্রি হয়েছে ভারতের বাজারে। ব্যাটারি চালিত এই বাইকের বেশকিছু গুরুত্বপূর্ণ ফিচারস রয়েছে।

স্পোর্ট এবং ইকো মোডে যথাক্রমে ৯৫ কিলোমিটার এবং ৮৫ কিলোমিটার পর্যন্ত ড্রাইভিং রেঞ্জ দেয় বাজাজ চেতক। ব্যাটারীর চার্জ শেষ হয়ে গেলে ৫ ঘণ্টার মধ্যেই ব্যাটারি সম্পূর্ণ চার্জ হয়ে যেতে পারে। তবে ফাস্ট চার্জিং পদ্ধতি ব্যবহার করে ১ ঘন্টার মধ্যেই ২৫ শতাংশ পর্যন্ত চার্জ দেওয়া যেতে পারে।

স্মার্টফোন সংযোগ, টাচ সেনসিটিভ সুইচ, কি-লেস স্টার্ট-স্টপ সিস্টেম, এলইডি হেডল্যাম্প, এলইডি টার্ন ইন্ডিকেটর, ডিজাইনার অ্যালয় হুইল্স এবং ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল এই বাইকের অন্যতম বৈশিষ্ট্য। চেতক আরবান এবং চেতক প্রিমিয়াম, এই দুটি ভেরিয়েন্টের দাম যথাক্রমে ১,০০,০০০ টাকা এবং ১,১৫,০০০ টাকা।