পিছিয়ে গেল অযোধ্যার রাম মন্দির উদ্বোধনের তারিখ

9
পিছিয়ে গেল অযোধ্যার রাম মন্দির উদ্বোধনের তারিখ

প্রভু রামের জন্মস্থান অযোধ্যার এবং সেখানে এবার তৈরি হচ্ছে রাম মন্দির। জানা গেছে ২০২৪ সালের মকর সংক্রান্তিতে এই মন্দিরটি উদ্বোধন করা হবে এই ব্যাপারে জানিয়েছেন রাম জন্মভূমি মন্দির তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই। তিনি জানান, “২০২৩ সালের শেষের দিকে এই মন্দিরটি উদ্বোধন করার কথা ছিল, কিন্তু উদ্বোধনের সময়সীমাঃ বদল করা হয়েছে কারণ, এই সময়ের সূর্য দক্ষিণায়নের থাকবে এই কারণে আমাদের উপলক্ষ শুভ দিন অর্থাৎ মকর সংক্রান্তিতে এই মন্দিরটি আমরা উদ্বোধন করব”।

তিনি জানিয়েছেন, সেই সময়ে উত্তরায়নের সূর্য প্রবেশ করে এবং সেই জন্য ওই সময়টা শুভ। ওইদিনই আসল জায়গাতে প্রভু রামকে বসানো হবে। কতটা কাজ চলছে মন্দির নির্মাণ করার ক্ষেত্রে সে ব্যাপারে তিনি জানান, প্রভু রামের বসার জন্য তৈরি করা হচ্ছে একটি ছয় ফুটের লম্বা আসন, যেটি গ্রানাইট দিয়ে তৈরি করা হচ্ছে।

আশা করা যাচ্ছে যে এই বছরের আগস্ট মাসে প্রভু রামের এই আসনটি তৈরি করা শেষ হয়ে হয়ে যাবে এবং তারপরই শুরু হবে মন্দির তৈরীর কাজ। ইতিমধ্যেই পাথরে খোদাই করার কাজও চালু হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ২০২০ সালে ভূমি পুজো করেছিলেন, এবং তার পরবর্তী সময়ে থেকেই এই মন্দিরটি নির্মাণের কাজ চলছে। এই মন্দিরটি তৈরি হওয়ার ফলে আগামী দিনে উত্তরপ্রদেশের অযোধ্যার মানুষদের কাছে এর গুরুত্ব আরো বেশি পরিমাণে বৃদ্ধি পাবে।