আগামী 29 মার্চের পর থেকেই শুরু হতে পারে ঘূর্ণি ঝড়ের দাপট

14
আগামী 29 মার্চের পর থেকেই শুরু হতে পারে ঘূর্ণি ঝড়ের দাপট

ইতিমধ্যেই আবহাওয়া দপ্তর এর তরফ থেকে সতর্কবার্তা জারি করা হয়েছে ঘূর্ণিঝড়ের। আমরা জানি এপ্রিল-মে মাস থেকেই বঙ্গোপসাগর আরব সাগরের সৃষ্টি হওয়া ঘূর্ণি ঝড়ের প্রকোপ। এই ঘূর্ণিঝড় মার্চ থেকে মে মাসের শেষ পর্যন্ত চলে, আর যার ফলে উপকূলের বিভিন্ন রাজ্য জেলাগুলির অবস্থা খুবই দুর্বিষহ হয়ে ওঠে।

ইতিমধ্যেই আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছে আগামী 29 মার্চের পর থেকেই শুরু হতে পারে ঘূর্ণি ঝড়ের দাপট। আর যার ফলে ওড়িশা মায়ানমার পশ্চিমবঙ্গের উপকূলে আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়, যার গতিবেগ থাকবে ঘন্টায় দেড়শ কিলোমিটার। ইতিমধ্যে নামকরণ পর্যন্ত হয়ে গেছে এই ঘূর্ণিঝড়ের, টাউকতে। এই নামকরণের মধ্যেও রয়েছে বিভিন্ন নিয়ম। যদি ভারত মহাসাগরের মধ্যে ঘূর্ণিঝড় সৃষ্টি হয়ে থাকে তাহলে বিশ্বের 13 টি দেশের নামকরণ করে থাকে। কিন্তু যদি উত্তর ভারতের ৪০-৫০ ডিগ্রী পূর্ব থেকে ৯৫-১০০ ডিগ্রী পূর্বে যদি ঘূর্ণিঝড় সৃষ্টি হয়ে থাকে তাহলে এর নামকরণ করে ভারতীয় আবহাওয়া দপ্তর।

এবার সবাই চিন্তায় রয়েছে টাউকতে কে নিয়ে, আগামী দোসরা মে ভোটের ফল প্রকাশ। আর তার মাঝেই এই ঘূর্ণিঝড়ের দাপট কতটা পড়বে? তা নিয়ে চলছে রাজনৈতিক তরজা। এমনিতেই আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছে উপকূলের বিভিন্ন অঞ্চলগুলিতে দারুণ প্রভাব পড়বে ঘূর্ণিঝড়ের, বিপর্যস্ত হবে জনজীবন। যার ফলে প্রভাব পড়বে ভোটের বাজারেও।