রবিবার আইপিএলে দ্বিতীয় সুপার ওভার দেখল ক্রিকেট বিশ্ব, জেনে নিন সুপার ওভারের নিয়ম কানুন

8
রবিবার আইপিএলে দ্বিতীয় সুপার ওভার দেখল ক্রিকেট বিশ্ব, জেনে নিন সুপার ওভারের নিয়ম কানুন

গতকাল কিংস ইলেভেন পাঞ্জাব বনাম মুম্বই ইন্ডিয়ান্স ম্যাচের ফল নির্ধারিত হয় দুটি সুপার ওভার হওয়ার পর। গতকালই তার আগের ম্যাচে সানরাইজার্স হায়দ্রাবাদ, কলকাতা নাইট রাইডার্সের কাছে সুপার ওভারেই হেরে যায়। তবে পাঞ্জাব বনাম মুম্বই ম্যাচে প্রথমবার আইপিএল তথা টি-টোয়েন্টি ম্যাচে দ্বিতীয় সুপার ওভার দেখল ক্রিকেট বিশ্ব।

তাই দ্বিতীয় সুপার ওভার শুরু হতেই অনেকের মনে প্রশ্ন জাগে, এই ওভারটিতেও স্কোর একই হলে এরপর কী হবে? দ্বিতীয় সুপার ওভারের নিয়মই বা কী? জেনে নিন সুপার ওভারের নিয়ম কানুন।

আইসিসির গাইডলাইন অনুযায়ী, একটি অথবা দুটি সুপার ওভারে ম্যাচের ফল না বেরলে, সুপার ওভার ততক্ষণ পর্যন্ত চলবে, যতক্ষণ না কোনও দল জিতছে। একটি সুপার ওভার শেষ হওয়ার ৫ মিনিট পর পরের সুপার ওভার শুরু করতে হয়। প্রথম সুপার ওভারে যে দল শেষে ব্যাট করবে, পরের সুপার ওভারে তারা আগে ব্যাট করতে নামবে। প্রথম সুপার ওভারে যে দল যে বলটি ব্যবহার করেছে, পরের সুপার ওভারগুলিতেও সেটিই ব্যবহার করতে হবে।

একটি সুপার ওভারে বোলার স্টেডিয়ামের যে প্রান্ত থেকে বল করেছেন, পরের সুপার ওভারে সেই দলের অন্য বোলার তার উলটো প্রান্ত থেকে বোলিং করবেন। সুপার ওভারে কোনও ব্যাটসম্যান আউট হয়ে গেলে, পরবর্তী সুপার ওভারে আর তিনি ব্যাটিং করতে পারবেন না। কোনও ব্যাটসম্যান প্রথম সুপার ওভারের ব্যাটিং তালিকায় রয়েছেন, কিন্তু মাঠে নামার প্রয়োজন হয়নি, তিনি ফের পরের সুপার ওভারে অংশ নিতে পারবেন। একজন বোলার একটি সুপার ওভারেই বল করতে পারবেন। একাধিক সুপার ওভারের ক্ষেত্রে, প্রথম সুপার ওভারের মতোই বাকি সমস্ত নিয়ম থাকবে।