দেশের শিক্ষা প্রতিষ্ঠান গুলি আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখা যেতে পারেঃ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক

7
দেশের শিক্ষা প্রতিষ্ঠান গুলি আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখা যেতে পারেঃ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক

এবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জানিয়ে দেওয়া হল আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখা যেতে পারে শিক্ষা প্রতিষ্ঠান। আর এই শিক্ষা প্রতিষ্ঠান টানা কয়েকমাস থেকেই বন্ধ, যার কারণেই এখন অনলাইনের মাধ্যমেই হচ্ছে ক্লাস। তবে আর নয়, এবার খোলার সময় এসে গেছে। তবে দেশের করোনা পরিস্হিতি একেবারেই হাতের মধ্যে নেই।

দেশের কেন্দ্রশাসিত অঞ্চলের ও রাজ্যের স্কুল কলেজের শিক্ষা প্রতিষ্ঠান খোলা যেতে পারে, অর্থাৎ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আদেশটাই ৩০ নভেম্বর পর্যন্ত করা যাবে। এখন দেশের যে আনলক ৫ চলছে, সেটার মধ্যে কোনো ছাত্রছাত্রীদের নিয়মিত উপস্থিতি বাধ্য নয় বলে জানিয়েছে। যারা এখ অনলাইনে ক্লাস করে যাচ্ছে তারা করতেই পারে।

এদিকে ১৫ অক্টোবরের পর আবার বলা হয়েছে রাজ্যের স্কুল, কোচিং সেন্টার, বিভিন্ন ম্যানেজমেন্ট খোলার ক্ষেত্রে রাজ্য গুলো সিদ্ধান্ত নেবে। এদিকে পূর্বেই জানিয়ে দেওয়া হয়েছিল স্পষ্টভাবে যারা অনলাইনে শিক্ষা গ্রহণ করছে তাদের অগ্রাধিকার অব্যাহত রাখতে হবে, তাদের উৎসাহ প্রদান করতে হবে। আর যে সব জায়গায় পড়ুয়ারা এই অনলাইন শিক্ষাতেই বেশী আগ্রহী সেই সব জায়গায় এই অনলাইন পদ্ধতি অনুসরণ করা যেতেই পারে।

তবে হ্যাঁ এবার শিক্ষা প্রতিষ্ঠান খুললেও মানতে হবে নতুন কিছু নিয়ম। যার দ্বারা মা বাবার অনুমতি পত্রকেই বেশী গুরুত্ব দেওয়া হবে। এদিকে এস ও পির ভিত্তিতে রাজ্যগুলোতে নিয়ম বিধি সুরক্ষা বিধি মেনে চলার নিয়ম চালু করা হবে।