দেশের মহিলাদের শারীরিক সুরক্ষার জন্য বিনামূল্যে স্যানিটারি প্যাড দিতে চলেছে এই দেশ

12
দেশের মহিলাদের শারীরিক সুরক্ষার জন্য বিনামূল্যে স্যানিটারি প্যাড দিতে চলেছে এই দেশ

স্কটল্যান্ডের সরকার তাদের দেশের মহিলাদের জন্য ভাবলেন কিছু বিষয়। দেশের মহিলাদের শারীরিক সুরক্ষার জন্য বিনামূল্যে দিতে চলেছে স্যানিটারি প্যাড। স্কটল্যান্ড এর প্রত্যেক বয়সী মহিলাদের জন্য মনের কিছু করার ভাবনা চিন্তা করছে স্কটল্যান্ড।

মঙ্গলবার স্কটল্যান্ড সরকার এই আইন পাস করেছে। মহিলাদের পিরিয়ড সংক্রান্ত যে সমস্ত জিনিসপত্র আছে সেগুলি নিয়ে একটি কর্মসূচি করবে স্কটল্যান্ডে সরকার, এই কর্মসূচি অনুযায়ী স্থানীয় যে সমস্ত সরকার থাকবে সেই সরকারের মাধ্যমে সেখানকার মহিলাদের কাছে পৌঁছে যাবে স্যানিটারি প্যাড।

একটি রিপোর্ট অনুযায়ী বলা হয়েছে, যে সব রকম বয়সের মহিলাদের জন্যই এই ধরনের ব্যবস্থা করা হচ্ছে। স্কটল্যান্ড এর যে সমস্ত ওষুধের দোকান এবং ক্লাব থাকবে সেই সমস্ত জায়গা থেকে মহিলাদের স্যানিটারি প্যাড দেওয়া হবে।

২০২২ সাল পর্যন্ত এই কর্মসূচিতে খরচ হবে প্রায় ৮৭ লক্ষ পাউন্ড। যতগুলি স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় রয়েছে সমস্ত গুলোতে বিনামূল্যে এটি দেওয়ার ব্যবস্থা করা হবে।

২০১৮ সালে এপ্রিল মাস নাগাদ স্কটিশ লিভারের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে মুখপাত্র মনিকা লেনন এই এরকম একটি বিল পেশ করেছিলেন পার্লামেন্টে। এবং অবশেষে এই বিল পাস হয়। মনিকা লেনন বলেন যে, পিরিয়ড হলো এমন একটি ব্যাপার যা মহিলাদের জীবন একসময় বদলে যায়। এই ধরণের আইনে মহিলাদের অনেক সাহায্য হবে।

রাজনীতিবিদরা এই ধরণের আইনের অনেক প্রশংসা করেছেন। ২০১৭ সালে একটি সমীক্ষা করা হয়েছিল এবং সেখানে দেখা গেছে প্রতি ১০ জন মহিলার মধ্যে একজন মহিলা স্যানিটারি প্যাড সংগ্রহ করতে অক্ষম। সেই জন্য এইরকম পদক্ষেপ নেওয়া হয়েছে।