প্রতি বছর প্রায় আড়াই হাজার শিশুর রপ্তানি করে এই দেশ

15
প্রতি বছর প্রায় আড়াই হাজার শিশুর রপ্তানি করে এই দেশ

সন্তান ধারণের জন্য দীর্ঘ প্রতীক্ষায় দিন গুনছেন যারা, তাদের জন্য আদর্শ জায়গা হল ইউক্রেন। সারোগেসির রমরমা ব্যবসা চলে সেখানে। প্রতি বছর বিদেশে সন্তান রপ্তানির জন্য প্রায় আড়াই হাজার শিশুর জন্ম হয় সেখানে! যে কারণে ইউক্রেন বর্তমানে হয়ে উঠেছে বিশ্বের সন্তান উৎপাদনের কারখানা। চীন, আমেরিকা, ব্রিটেনের মত দেশগুলির নিঃসন্তান দম্পতিরা কার্যত এখান থেকেই সন্তান নিয়ে থাকেন।

সন্তান উৎপাদনে অক্ষম বাবা-মায়েরা ইউক্রেনের সঙ্গে যোগাযোগ করে সারোগেসির মারফত সন্তানের মুখ দেখে থাকেন। এর জন্য অবশ্য তাদের নির্দিষ্ট কিছু শর্ত মেনে চলতে হয়। আর অবশ্যই খরচ করতে হবে টাকা। সারোগেসির মাধ্যমে শিশু নেওয়ার জন্য ২৫ হাজার ইউরো অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ২২ লক্ষ টাকা খরচ করতে হয় দম্পতিদের। তবে ক্ষেত্র বিশেষে ৭০ হাজার ইউরো পর্যন্ত দাম বাড়তে পারে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৬১ লক্ষ টাকার সমান।

ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি সারোগেসি ক্লিনিক ‘বায়োটেক্সকম’ এর তরফ থেকে জানানো হয়েছে সারোগেসি প্রক্রিয়ার জন্য বেশিরভাগ ক্ষেত্রেই ৩৯ হাজার ৯০০ ইউরো বা ৩৫.৩ লাখ টাকার আশেপাশে খরচ পরে। বাবা-মায়েরা চাইলে পুত্র সন্তান অথবা কন্যা সন্তানের জন্য আবেদন করতে পারেন। সে ক্ষেত্রে তাদের অতিরিক্ত মূল্য দিতে হয়। এক্ষেত্রে বাবা-মায়েরা দুবার চেষ্টা করতে পারেন।

প্রথম বিকল্পের খরচ বাবদ ৪৯ হাজার ৯০০ ইউরো অর্থাৎ ৪৪ লক্ষ ২০ হাজার টাকা এবং দ্বিতীয় বিকল্পের খরচ বাবদ ৬৪ হাজার ৯০০ ইউরো বা সাড়ে ৫৭ লক্ষ টাকা দিতে হয়। তবে সমকামী দম্পতিরা ইউক্রেন থেকে সন্তান নিতে পারেন না। একমাত্র বিবাহিত দম্পতিরাই সন্তান নিতে পারেন। তবে ইউক্রেনে যে মহিলাদের গর্ভ ভাড়া নিয়ে সন্তানের জন্ম দেওয়া হয়, তাদের বেশির ভাগকেই অস্বাস্থ্যকর পরিবেশে রাখা হয়। এমনকি সময়ের মধ্যে তাদের বকেয়া পাওনাও মিটিয়ে দেওয়া হয় না। এমনও অভিযোগ উঠেছে ইউক্রেনের বিরুদ্ধে।

সন্তানসুখের ‘দাম’ কত? নিঃসন্তান মা-বাবারা সেই সুখের ভাগীদার হতে কত দূর যেতে পারেন? যদি তাঁরা খরচের বিচার না করেন বা দরকারে বিদেশে যেতেও দ্বিধা বোধ না করেন তবে গন্তব্য হতে পারে ইউক্রেন। পূর্ব ইউরোপের এই দেশ এখন বিশ্বের ‘সন্তান তৈরির কারখানা’।

সন্তান উৎপাদনে অক্ষম বাবা-মায়েরা সারোগেসির মাধ্যমে আত্মজের স্বপ্নপূরণ করছেন এখানে। অবশ্য তার জন্য কিছু শর্ত মানতে হয়। পরিষেবা বুঝে দিতে হয় দাম। তবে উপযুক্ত মূল্য দিলে সন্তান ধারণের হেন কোনও পরিষেবা নেই, যা পাওয়া যাবে না ইউক্রেনে।

পরিসংখ্যান বলছে, বিদেশি বাবা-মায়েদের জন্য প্রতি বছর সারোগেসি প্রক্রিয়ায় অন্তত আড়াই থেকে তিন হাজার সন্তানের জন্ম হয় ইউক্রেনে।