ফের এক মাসের জন্য লকডাউন ঘোষণা করল এই দেশ

97
ফের এক মাসের জন্য লকডাউন ঘোষণা করল এই দেশ

বিশ্বের বিভিন্ন প্রান্তে করোনা ফের শক্তি বৃদ্ধি করছে। এর মধ্যে অন্যতম দেশ হল ফ্রান্স। ফ্রান্সে ইতিমধ্যেই করোনার তৃতীয়বারের সংক্রমণ শুরু হয়ে গিয়েছে। ফ্রান্সের প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, রাষ্ট্রের ইতিমধ্যেই করোনার তৃতীয় ঢেউ শুরু হয়ে গিয়েছে। যার ফলে ফের লকডাউনের পথে হাঁটছে ফ্রান্স। করোনা সংক্রমনের চেইন ভাঙতে সেই রাষ্ট্রে ফের এক মাসের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স প্যারিস ও নাইস অঞ্চল সহ ফ্রান্সের অন্তত ১৬টি অঞ্চলে ফের একমাসব্যাপী লকডাউন পালনের নির্দেশ দিয়েছেন। তবে লকডাউন পালনের নিয়মের ক্ষেত্রে কিছু শিথিলতা অবশ্য দেওয়া হয়েছে। শুক্রবার মধ্যরাত থেকে ফ্রান্সে চার সপ্তাহ ব্যাপী যে লকডাউনের নির্দেশ দেওয়া হয়েছে তাতে রাস্তায় বেরোতে পারবেন মানুষ।

তবে কোনো পার্টি কিংবা অনুষ্ঠানে যোগ দেওয়া যাবে না। মুখে সর্বদায় ফেস মাস্ক বাধ্যতামূলক। মাস্ক ছাড়া অন্য কারোর সঙ্গে দেখা করা কিংবা কথা বলা যাবে না। পাশাপাশি একে অপরের সঙ্গে সামাজিক দূরত্বও অবশ্যই বজায় রাখতে হবে বলে জানিয়ে দিয়েছে ফ্রান্সের প্রশাসন। সন্ধ্যে ৭টা থেকেই নাইট কারফিউ চালু হবে ফ্রান্সে।

লকডাউন পর্বে অবশ্য স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলি খোলা থাকবে। বইয়ের দোকান এবং মিউজিক স্টেশনসহ প্রয়োজনীয় দোকানগুলি খুলে রাখার অনুমোদনও দেওয়া হয়েছে। প্রসঙ্গত এই মুহূর্তে পৃথিবী জুড়ে করোনা আক্রান্তের সংখ্যা দুই কোটি ১০ লাখ চার হাজার পাঁচশ ৪৮ জন। শুক্রবার সকাল পর্যন্ত সুস্থ হয়েছেন করোনাকে হারিয়ে ৯ কোটি ৮৬ লাখ ৫০ হাজার নয়শ ৬৮ জন।