দায়িত্ব সহকারে বোনের বিয়ে দিয়ে দাদার কর্ত্তব্য পালন করল শহীদ জওয়ানের সঙ্গীরা!

29
দায়িত্ব সহকারে বোনের বিয়ে দিয়ে দাদার কর্ত্তব্য পালন করল শহীদ জওয়ানের সঙ্গীরা!

সন্ত্রাস দমন করতে গিয়ে শহীদ হয়েছেন নিজের আপন ভাই, এবার তার শূন্যস্থান পূরণ করতেই শহীদ জওয়ানের সঙ্গীরাই দাদার কর্ত্তব্য পালন করল। দাদার যে সমস্ত দায়িত্ব ছিল সেই সব পালন করল দাদার সঙ্গীরা। এখন কি সেই দায়িত্ব? আসলে শহীদ জওয়ানের আছে বোন, সেই বোনকেই দায়িত্ব সহকারে বিয়ে দিয়ে, পালন করল দাদার কর্ত্তব্য। স্বাভাবিকভাবেই বিয়ে বাড়িতে তৈরি হয়েছিল এক আবেগঘন মুহূর্ত, কিন্তু সেনা জওয়ান ভাইদের এই ধরনের কর্তব্য দেখে আপ্লুত সবাই। একেবারে নিজের বোন থাকলে যে সমস্ত কাজকর্ম করতে হতো, সেই ভাবেই সব দায়িত্ব পালন করেছে তারা।

সেই মেয়েটির ভাই কাশ্মীরের পুলওয়ামায় পোস্টিং থাকাকালীন, সন্ত্রাসীদের দমন করতে গিয়েই শহীদ হন নিজে। পুলওয়ামার লেথপুরায় ১১০ ব্যাটেলিয়ান সি আর পি এফ সেনা শৈলেন্দ্র প্রতাপ সিং গত ৫ ই অক্টোবর ২০২০ তে শহীদ হন। আর তারপরেই একেবারে বাড়িতে শোকের ছায়া। এবার পার হয়ে গেছে ১ বছর, তবে সেই সেনার বোনের বিয়ের তারিখ ছিল ১৩ ই ডিসেম্বর ২০২১। দাদার অনুপস্থিতি প্রতি পদক্ষেপে বোনকে মনে করিয়ে দিয়েছে, কিন্তু সেই ফাঁকা জায়গা পূর্ণ করতেই সেনা জওয়ান ভাইয়েরা দাদার ভূমিকা পালন করেছে।

একেবারে শুরু থেকে শেষ পর্যন্ত সমস্ত কাজ তারা সবাই মিলে করেছে, ফুলের চাদরের নিচে বোনকে নিয়ে আসা থেকে বিদায় জানানো পর্যন্ত সমস্ত কাজ করেছে তারা।সাথে ভরপুর উপহার পর্যন্ত দিয়েছে তারা। সেনা জওয়ান দের এই সমস্ত কাজ থেকে আপ্লুত সবাই, সাথে সবাই আবেগপ্রবণও হয়ে ওঠে সেখানে। বোনের বিদায় বেলায় তাদের চোখেও ভরে ওঠে জল, একদিকে সঙ্গীর অনুপস্থিতি, আরেকদিকে বোনের বিদায় দুইয়ে মিলে তারাও একেবারে আবেগপ্রবণ হয়ে ওঠে সেখানে।