তীব্র ভূমিকম্পে কেঁপে উঠলো শহর কলকাতা

49
তীব্র ভূমিকম্পে কেঁপে উঠলো শহর কলকাতা

আজ সকালেই তীব্র ভূমিকম্পে কেঁপে উঠলো শহর কলকাতা। আজ সকাল ৭টা ৫১ মিনিট নাগাদ কলকাতার মাটি তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে। তবে শুধু কলকাতায় নয়, ভূমিকম্প অনুভূত হয়েছে উত্তরবঙ্গের বেশকিছু জেলায়। মালদা, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, শিলিগুড়িতেও ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে।

এদিনের ভূমিকম্পের উৎসস্থল ছিল আসামের তেজপুর। ৬.৭ ম্যানিটিউড মাচার ভূকম্পনে কেঁপে ওঠে পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য আসাম। তবে একবার নয়, পরপর তিন বার ভূকম্পন অনুভূত হয়েছে আসামে। কিছু সময়ের ব্যবধানে বারংবার ভূকম্পন অনুভূত হয়েছে আসামে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি বিভাগের তরফ থেকে ভূমিকম্পের পর এমনই রিপোর্ট পেশ করা হয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি বিভাগের তরফ থেকে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, অসমের সনিৎপুরে প্রথম ৭টা ৫১ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। তখন ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.৪ ম্যানিটিউড। এরপর ৭টা ৫৮ মিনিট নাগাদ অসমের তেজপুরে দ্বিতীয় ভূমিকম্প অনুভূত হয়। দ্বিতীয় ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.৩ ম্যানিটিউড। ৮টা ১ মিনিট নাগাদ ৪.৪ ভূকম্পন মাত্রার ভূমিকম্পে তৃতীয়বারের জন্য কেঁপে ওঠে আসাম। যার প্রভাব পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলার উপরেও পড়েছে।