গালওয়ান নিয়ে ৪০ সেকেন্ডের একটি ভয়ঙ্কর ফুটেজ প্রকাশ করলো চীনা আর্মি

38
গালওয়ান নিয়ে ৪০ সেকেন্ডের একটি ভয়ঙ্কর ফুটেজ প্রকাশ করলো চীনা আর্মি

গত বছর একদিকে যেমন আমরা লড়েছিলাম মহামারীর সঙ্গে তেমনি অন্যদিকে লড়তে হয়েছিল আমাদের চীনের সঙ্গে। লাদাখ সীমান্তে বেশ কয়েক দিন টানা উত্তেজনায় দিন কাটিয়েছেন ভারতীয় সেনা। সম্প্রতি উত্তেজনা অনেকটাই কমে গেলেও পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হয়নি। এই সব কিছুর মধ্যেই গত বছরের লাদাখ সীমান্তের একটি ভিডিও প্রকাশ করল চীনা সেনা।

মঙ্গলবার চীনের পিপলস লিবারেশন আর্মির তরফ থেকে আর ৪০ সেকেন্ডের একটি ফুটেজ প্রকাশ করা হয় যা রীতিমতো ভয়ঙ্কর। গত বছর ১৫ ই জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকা অনুপ্রবেশ চালিয়েছিল লাল ফৌজ। দেশের সীমান্ত রক্ষার জন্য রেজিমেন্টের কমান্ডিং অফিসার কর্নেল সন্তোষবাবু ছুটে চলে যান ঘটনাস্থলে। কিন্তু সেই রাতে ইনস্পেকশন টিমের প্রধান কর্নেল সন্তোষবাবু, সিপাই পালনিয়াপান, সহ আরো তিনজন কে হত্যা করেছিল চীনা চেনা।

যদিও চীনকে ছেড়ে দেয়নি ভারতীয় সেনারাও। দুই তরফের সংঘর্ষে মারা যান বেশ কয়েক জন চীনা সেনা এবং ভারতীয় সেনা। চীনের তরফ থেকে এতদিন ধরে সরকারিভাবে মৃত্যুসংখ্যা জানানো হয়নি। মঙ্গলবার চীনের তরফ থেকে দাবি করা হয়েছে, লাদাখ সীমান্তে সংঘর্ষের ফলে তাদের মাত্র ৪ জন সেনা নিহত হয়েছিলেন, যদিও সংখ্যাটা একেবারে বিশ্বাসযোগ্য নয় কারোর কাছে।

চীনের প্রকাশ করা ভিডিওতে বেশ কয়েক জন চীনা সেনাকে দেখতে পাওয়া গেছে নদীর জলে ভাসিয়ে দিতে। ভিডিওতে দেখতে পাওয়া যাচ্ছে, উচু এলাকা থেকে চীনারা ভারতীয় সেনাদের লক্ষ্য করে সমানে পাথর ছুড়ে যাচ্ছে। নিচে শীতল জলে দাঁড়িয়ে আত্মরক্ষা করার চেষ্টা করছে এবং পাল্টা আক্রমণ করছে ভারতীয় সেনা। কিছু চীনা সেনাকে জলে নামতে দেখা গেছে। যদিও মাত্র কয়েক সেকেন্ডের ভিডিও দেখে দুই পক্ষেরই হতাহতের সংখ্যা আন্দাজ করা বেশ কঠিন।