লাদাখে ধৃত চীনা আর্মিকে চীনে ভাষা বিশেষজ্ঞ দ্বারা চলছে জিজ্ঞাসাবাদ

7
লাদাখে ধৃত চীনা আর্মিকে চীনে ভাষা বিশেষজ্ঞ দ্বারা চলছে জিজ্ঞাসাবাদ

সোমবার, লাদাখের ডেমচক এলাকা থেকে চিনের পিপলস লিবারেশন আর্মির একজন সদস্য কর্পোরাল ওয়াং ইয়া লংকে আটক করেন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী। ওই চীনে জওয়ানের দাবি অনুযায়ী তিনি ভুলবশত ভারত-চীন সীমান্ত পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছেন। ভারতীয় সেনার তরফ থেকে জানানো হয়েছিল, সবদিক বিবেচনা করে শীঘ্রই তাকে চীনে সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হবে।

তবে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর তরফ থেকে জানানো হলো, এখনই কর্পোরাল ওয়াং ইয়া লংকে চীনে ফেরত পাঠানো হচ্ছে না। আপাতত চিনে বিশেষজ্ঞদের দিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আগামী বেশ কয়েক দিন তাকে জেরা করবে ভারতীয় সেনা। সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করার পেছনে তার কোনো গোপন অভিসন্ধি আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, সোমবার একটু বেলার দিকে লাদাখের ডেমচক এলাকা থেকে ওই চীনে অনুপ্রবেশকারীকে পাকড়াও করে ভারতীয় সেনা। তার দাবি, তিনি গরু চড়াতে গিয়ে ভুলবশত ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছেন। তারপর থেকেই ভারতীয় সেনা বাহিনীর হেফাজতে রয়েছেন ওই চীনে কর্পোরাল। লাদাখের চরম শীতে তার যাতে কোনো অসুবিধা না হয় সেজন্য তাকে গরম পোশাক, প্রয়োজনীয় খাবার-দাবার এবং অক্সিজেন দেওয়া হয়েছে।

তাকে জিজ্ঞাসাবাদ করে জানা গেছে, চিনের সাংঝিয়ান প্রদেশের বাসিন্দা তিনি। তিনি চীনের পিপলস লিবারেশন আর্মির করপোরাল ব্যাঙ্কের একজন আধিকারিক। চীনে চীনের সেনাবাহিনীর আগ্নেয়াস্ত্র মেরামতের কাজের দায়িত্বে রয়েছেন। তার কাছ থেকে এ বিষয়ে আরও বিস্তারিত জানার জন্য আগামী কয়েকদিন তাকে জেরা করবেন স্থানীয় চীনে ভাষা বিশেষজ্ঞরা। ততদিন তাকে ভারতীয় সেনাবাহিনীর হেফাজতেই থাকতে হবে।