আমলাদের আইফোন ব্যবহারের পরামর্শ মুখ্যমন্ত্রীর!

8
আমলাদের আইফোন ব্যবহারের পরামর্শ মুখ্যমন্ত্রীর!

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের আমলাদের গোপনীয় কথাবার্তা ও তথ্য ফাঁস রুখতে অ্যান্ড্রয়েড ফোনের পরিবর্তে অত্যাধুনিক প্রযুক্তির আইফোন ব্যবহারের পরামর্শ দিয়েছেন। আর রাজ্যের প্রশাসনিক প্রধানের ওই পরামর্শের পরেই একাধিক দফতরের সচিব থেকে শুরু করে পদস্থ আমলারা আইফোন ব্যবহার শুরু করেছেন।

রাজ্য প্রশাসনের এক আমলার কথায়, আপাতত জেলাশাসক থেকে শুরু নীতি-নির্ধারণের দায়িত্বে থাকা আমলারাই আইফোন ব্যবহার করবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভবিষ্যতে পদস্থ প্রশাসনিক আধিকারিকদেরও আইফোন ব্যবহারের আওতায় নিয়ে আসা হবে।

মুখ্যমন্ত্রী মোদি সরকারের আড়িপাতা থেকে কীভাবে রক্ষা পাওয়া যাবে তা নিয়ে সাইবার বিশেষজ্ঞদের পরামর্শও নিয়েছিলেন। সাইবার বিশেষজ্ঞরা জানিয়ে দিয়েছিলেন, অ্যান্ড্রয়েড ফোনের তুলনায় আইফোন অনেক বেশি সুরক্ষিত ও নিরাপদ। আইফোন হ্যাক করে তথ্য হাতানো সহজ নয়। ওই মতামতের পরেই ইকো পার্কে বিজয়া সম্মিলনীর ফাঁকে আমলাদের অ্যান্ড্রয়েড ফোনের পরিবর্তে আইফোন ব্যবহারের পরামর্শ দেন মমতা।

এমনকি গুরুত্বপূর্ণ কথাবার্তা আইফোনে বলার পাশাপাশি গুরুত্বপূর্ণ নথি চালাচালির ক্ষেত্রেও আইফোন ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। অনেক আমলারই আইফোন রযেছে। যদিও সেই ফোন তাঁরা ব্যক্তিগতভাবে ব্যবহার করেন। মুখ্যমন্ত্রীর পরামর্শের পরেই অনেক আমলা আইফোন কেনার দিকে ঝুঁকেছেন।

আসলে, মোদি সরকার ক্ষমতায় আসার পরেই যে সব রাজ্যে কংগ্রেস সহ বিরোধী দলের সরকার রয়েছে, সেখানে ফোনেআড়ি পেতে গোপনীয় তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে।