করোনা বিধি না মানলে কড়া ব্যাবস্থা নেওয়ার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী

25
করোনা বিধি না মানলে কড়া ব্যাবস্থা নেওয়ার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী

রাজ্যের করোনা পরিস্থিতি বিবেচনা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করোনা সতর্কতা বিধি সংক্রান্ত নিয়মাবলী মেনে চলার মেয়াদ আরো বৃদ্ধি করেছেন। আগামী ৩০শে জুলাই পর্যন্ত এই নিয়ম মেনে চলতে হবে। এই পর্বে বেশ কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হলেও নাইট কারফিউ মেনে চলার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। রাত ৯টার পরে জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হওয়া যাবে না বলে জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

রাত ন’টা থেকে শুরু করে ভোর পাঁচটা পর্যন্ত নাইট কারফিউ মেনে চলতে হবে বলে কড়া নির্দেশ দেওয়া হয়েছে। অথচ এখনো রাজ্যের বিভিন্ন অঞ্চলের মানুষ এই নিয়ম মানছেন না। তবে রাজ্যবাসীর এই গাফিলতি মেনে নেবে না প্রশাসন। যদি কোনো ব্যক্তি সরকারি নির্দেশ অমান্য করেন সেক্ষেত্রে জেলা প্রশাসন কড়া পদক্ষেপ নিতে পারে বলে সতর্ক করা হয়েছে। এমনকি মোটা অঙ্কের জরিমানাও করা হতে পারে বলে জানানো হয়েছে।

গত ১৪ই জুলাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে নতুন নির্দেশিকা চালু করেছেন তাতে সাফ উল্লেখ করা ছিল যে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া বাকি সব কিছু বন্ধ রাখার নির্দেশ আগের মতনই কায়েম থাকছে। তবে সেই নির্দেশ কিন্তু যথাযথভাবে পালন করা হচ্ছে না। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী শনিবার সকালে এমনি একটি বৈঠকের আয়োজন করেন। রাজ্যের সব জেলাশাসক এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকরা এই বৈঠকে উপস্থিত ছিলেন। সেখানেই নিয়ম অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

একই সঙ্গে এই দিনের বৈঠকে আসন্ন তৃতীয় ঢেউ কিভাবে সামলানো সম্ভব হবে সেই নিয়ে আলোচনা হয়েছে। নিয়ম মেনে দোকান, বাজার খোলা হচ্ছে কি না, নির্দিষ্ট সময়ের বাইরে কেউ দোকান খুলে রাখছেন কি না, সে সব দিকে নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনকে। রাজ্যের বেঁধে দেওয়া গাইডলাইন সর্বত্র সঠিকভাবে পালন হচ্ছে কিনা তা দেখার নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসনকে।