আগামী দেড় বছর পর্যন্ত নতুন কৃষি আইন স্থগিত রাখার প্রস্তাব কেন্দ্রের, আজ সিদ্ধান্ত জানাবে কৃষক সংগঠন

11
আগামী দেড় বছর পর্যন্ত নতুন কৃষি আইন স্থগিত রাখার প্রস্তাব কেন্দ্রের, আজ সিদ্ধান্ত জানাবে কৃষক সংগঠন

তাহলে কি কিছুটা হলেও সমস্যার সমাধান ঘটলো? এখনো সেই উত্তর পাওয়া যায়নি। তবে কিছুটা হলেও তো স্বস্তি পাওয়া গেল তা কিন্তু স্পষ্ট। এখানে গত কয়েক মাস থেকে চলে আসা কৃষি আন্দোলন নিয়ে বলা হচ্ছে, গতকাল বুধবার কেন্দ্র এবং কৃষক সংগঠন এর মধ্যে দশম দফায় বৈঠক হয়েছে, আর সেখানেই কেন্দ্র প্রস্তাব দিয়েছে আগামী দেড় বছর পর্যন্ত নতুন কৃষি আইন স্থগিত করার।

কিন্তু কৃষক সংগঠনের তরফ থেকে এখনো কোনো উত্তর পাওয়া যায়নি। কারণ নতুন তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে এখনো চলছে তাদের আন্দোলন। তবে আজ বৃহস্পতিবার এর উত্তর দিতে চলেছে কৃষক সংগঠন, আগামীকাল ফের দুই পক্ষের মধ্যে রয়েছে একাদশতম বৈঠক।

এই নিয়ে ভারতীয় কৃষক ইউনিয়নের প্রেসিডেন্ট যোগিন্দর সিং জানিয়েছেন, সরকারের তরফ থেকে আগামী দেড় বছর এই নতুন কৃষি আইন স্থগিত রাখার প্রস্তাব দেওয়া হয়েছে, তবে আমরা সেটা গ্রহণ করিনি। যেহেতু এই প্রস্তাব সরকারের তরফ থেকে এসেছে, তাই আজ বৃহস্পতিবার সরকারের সাথে দেখা করে আমাদের মতামত জানাবো।

এই নিয়ে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানিয়েছেন, সরকারের তরফ থেকে আগামী দেড় বছর নতুন কৃষি আইন স্থগিত রাখার কথা বলা হয়েছে। কিন্তু এই প্রস্তাবে এখনও রাজি নয় কৃষক সংগঠন। তারা সময় নিয়েছে ভাবার জন্য, তারা ভেবে সিদ্ধান্ত জানাবে বলে জানিয়েছেন।