করোনাকালে অনাথ হয়ে যাওয়া শিশুদের দায়ভার নেবে কেন্দ্র সরকার

8
করোনাকালে অনাথ হয়ে যাওয়া শিশুদের দায়ভার নেবে কেন্দ্র সরকার

করোনায় আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির সন্তান যদি অভিভাবকহীন হয়ে পড়ে তাহলে তাদের দায়ভার কে নেবে? সম্প্রতি উচ্চ আদালতে উঠেছিল এই প্রশ্ন। কেন্দ্রীয় সরকারের কাছে এই প্রশ্নের জবাব চেয়ে পাঠিয়েছিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট আদতে কেন্দ্রীয় সরকারকেই এই বিষয়ে বিশেষ সিদ্ধান্ত গ্রহণের নির্দেশ দেয়। অবশেষে কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত গ্রহণ করে ফেলেছে। কেন্দ্রের তরফ থেকে সুপ্রিমকোর্টকে জানিয়ে দেওয়া হলো সেই সিদ্ধান্ত।

করোনাকালে যে শিশুরা বাবা-মাকে হারিয়েছে, তাদের দায়ভার নেবে কেন্দ্র। সুপ্রিম কোর্টের নির্দেশের ২৪ ঘন্টার মধ্যেই এই সিদ্ধান্ত ঘোষণা করে দিল কেন্দ্রীয় সরকার। করোনাকালে অনাথ হয়ে যাওয়া শিশুদের দায়ভার নেওয়ার জন্য পিএম কেয়ার ফান্ডের টাকা খরচ হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এমন উদ্যোগের কারণে দেশের হাজার হাজার শিশুর ভবিষ্যৎ সুনিশ্চিত হবে বলে আশা করা হচ্ছে।

শনিবার প্রধানমন্ত্রীর অফিসের তরফ থেকে একটি টুইট বার্তা জানিয়ে দেওয়া হয় কেন্দ্রীয় সরকারের নতুন সিদ্ধান্তের কথা। পিএম কেয়ার তহবিল থেকে টাকা নিয়ে অনাথ শিশুদের পড়াশোনার দায়িত্ব নেবে কেন্দ্র। শুধু তাই নয়, ১৮ বছর পর্যন্ত ৫ লাখ টাকার স্বাস্থ্যবিমারও ব্যবস্থা করবে কেন্দ্রীয় সরকার। ১৮ বছরে তাদের জন্য ১০ লাখ টাকা স্টাইপেন্ডের ব্যবস্থাও করা হবে বলে জানানো হয়েছে।

কেন্দ্রের তরফ থেকে একটি পরিসংখ্যানে তুলে ধরা হয়েছে যে, করোনাকালে মা বাবাকে হারিয়েছে ৫৭৭ টি শিশু। এই শিশুরা এবার থেকে কেন্দ্রের তত্ত্বাবধানেই বড় হবে, পড়াশোনা শিখবে এবং নিজের পায়ে দাঁড়াবে। শুধু তাই নয়, তারা মনে করলে উচ্চশিক্ষার জন্য সরকারের তরফ থেকে বিনা সুদে ঋণ পর্যন্ত নিতে পারে। এমনটাও জানানো হয়েছে ওই নির্দেশিকায়।